তপন কুমার দাস, বড়লেখা

২১ ফেব্রুয়ারি , ২০১৬ ১৬:০১

বাংলা ভাষার মর্যাদা সুরক্ষার শপথে ভাষা শহীদদের স্মরণ করল বড়লেখাবাসী

একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, রোববার সকালে প্রভাত ফেরী, বর্ণমালার মিছিল ও “মাতৃভাষা রূপে বাংলাকে প্রতিষ্ঠার জন্য রাজপথে জীবনদানকারী শহীদদের স্বপ্ন বাস্তবায়ন ও বাংলা ভাষার মর্যাদা সুরক্ষার এবং এর ব্যবহার বৃদ্ধির শপথের মধ্য দিয়ে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করা হয়েছে মৌলভীবাজারের বড়লেখায়।

একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে বড়লেখার কেন্দ্রীয় শহীদ মিনারে নেমেছিল জনতার ঢল। রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন এমপি।

এরপর পর্যায়ক্রমে উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম আব্দুল্লাহ আল মামুন, বড়লেখা পৌরসভা, বড়লেখা প্রেসক্লাব, বড়লেখা থানা পুলিশ, বড়লেখা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, নজরুল একাডেমীসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবি সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তক অর্পণ করা হয়। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর সবাই ১ মিনিট নীরবতা পালনের মাধ্যমে শহীদদের সম্মান জানান।

পরে শহীদ মিনার প্রাঙ্গণে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে ও পৌর কাউন্সিলর তাজ উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন এমপি, উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার উদ্দিন, পৌর মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী প্রমুখ।

এদিকে রোববার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রভাত ফেরী অনুষ্ঠিত হয়। প্রভাত ফেরীটি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে শহর প্রদক্ষিণ শেষে পিসি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনা সভায় মিলিত হয়।

সভার শুরুতে “মাতৃভাষা রূপে বাংলাকে প্রতিষ্ঠার জন্য রাজপথে জীবনদানকারী শহীদদের স্বপ্ন বাস্তবায়নে ও বাংলা ভাষার মর্যাদা সুরক্ষার এবং এর ব্যবহার বৃদ্ধির শপথ নেওয়া হয়”। উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম আব্দুল্লাহ আল মামুন শপথ পাঠ করান। 

পরে নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে ও শিক্ষক লুৎফুর রহমান চুন্নুর স ালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন এমপি।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি প্রণয় কুমার দে, প্রেসক্লাব সম্পাদক গোপাল দত্ত, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর কান্তি দেব প্রমুখ। আলোচনা সভা শেষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলেক্ষে আয়োজীত রচনা ও চিত্রাংঙ্কন প্রতিযোগীতায় বিজয়ী বিভিন্ন বিদ্যালয়ের ১৮ জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়।

এছাড়া উপজেলা আওয়ামী লীগ, বর্ণি ইউনিয়নে ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন ও স্কুল-কলেজে নানা কর্মসূচির মাধ্যমে ভাষা শহীদদের স্মরণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত