বানিয়াচং প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি , ২০১৬ ১৮:১৭

বানিয়াচংয়ে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ভাষার গভীরে ভাষা,চেতনার গভীরে চেতনা/এ যদি কানে না পশে,বোধে যদি নাই এসে যায়,/তবে তো বাহান্ন সাল একাত্তর কখনো পেতনা! ভাষার গভীরে দেশ,দেশকণ্ঠ রয়েছে ভাষায়।বাঙালি জাতিসত্তা বিকাশে যে সংগ্রামের সূচনা ঘটেছিল ১৯৫২ সালে ২১ শে ফেব্রুয়ারি,মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে তা চুড়ান্ত পরিণতি লাভ করে।কবি সৈয়দ শামসুল হকের কবিতায় ওই আন্দোলন- সংগ্রামের কাব্যভাষ্য রচিত হয়েছে।

পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য রাজপথে বুকের তাজা রক্ত ঢেলে দেওয়ার প্রথম দৃষ্টান্ত একুশে ফেব্রুয়ারি।মাতৃভাষার জন্য বাঙালির গৌরবময় আন্দোলনের আজ ৬৪ বছর পূর্ণ হয়েছে। সালাম,জব্বার,রফিক ও শফিউরের রক্তে সিক্ত শোকের এ দিনটি গৌরবের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।১৯৯৯ সালে ইউনেসকো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

এ উপলক্ষে বানিয়াচং উপজেলা প্রশাসনের আয়োজনে প্রভাতফেরী,কবিতা পাঠের আসর, চিত্রাঙ্কন, প্রতিযোগীতা, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২১ শে ফেব্রুয়ারি) সকাল সাড়ে নয়টায় স্থানীয় বড়বাজার শহীদ মিনার প্রাঙ্গনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৬ এর উদযাপন কমিটির সভাপতি বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শরীফুল ইসলামের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাওছার শোকরানার পরিচালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ বশীর আহমেদ,সহকারি কমিশনার(ভূমি)রায়হানুল হারুণ।

একুশে ফেব্রুয়ারির তাৎপর্য ও গুরুত্ব নিয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন,বানিয়াচংয়ের কৃতী সন্তান ও ভাষা সৈনিক এডভোকেট শওকত আলী খান,বীরমুক্তিযোদ্ধা আমির হোসেন মাষ্টার,উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রফিকুল আলম সিদ্দিকী,অধ্যক্ষ,সাফিউজ্জামান খান,স্বপন কুমার দাশ, ছালামত আলী খান,ভাইস চেয়ারম্যান ইকবাল বাহার খান,মহিলা ভাইস চেয়ারম্যান তানিয়া খানম ও সাহিত্যিক আবু সালেহ আহমেদ।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন,উপজেলা এটিও সুব্র্রত কুমার দাশ,হাফিজুল ইসলাম,যুব উন্নয়ন অফিসার সারোয়ার সুলতান আহমেদ,শিক্ষক ভানু চন্দ্র চন্দ,আব্দুর রউফ,সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা আক্তার বিউটি,সাংবাদিক রায়হান উদ্দিন সুমন,প্রভাষক টিটু রঞ্জন কর,উপজেলা সিএ ফয়জুর রহমান রুবেল প্রমুখ।

রাতে ১২টা এক মিনিটে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে পুষ্পস্তপক অর্পণ করেন বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শরীফুল ইসলামের নেতৃত্বে প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।পরে নান শ্রেণির পেশার মানুষের ঢল নামে বানিয়াচং শহীদ মিনারে।

সামাজিক,সাংস্কৃতিক সংগঠন,মুক্তিযোদ্ধা,বিভিন্ন রাজনৈতিক দলগুলো পুষ্পস্তবক অর্পণ করেন।ছোট ছোট শিশুদের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও এসময় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করেন।ফলে ফুলে ফুলে ভরে গেছে শহীদ মিনারের বেদী।

আপনার মন্তব্য

আলোচিত