শাকিলা ববি

২২ ফেব্রুয়ারি , ২০১৬ ১৮:৩১

চায়ের দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

পৃথিবীতে আমরাই একমাত্র জাতি যারা ভাষার জন্য লড়াই করেছি প্রান দিয়েছি। এই প্রানের ভাষা বাংলা ও সাওতালদের ভাষা সান্তাল এই ২ ভাষাতেই কথা বলতে পারে সুরমা চা বাগানের এডিসন বেসরা। এডিসন জগদিসপুর জেসি হাইস্কুলের ৯ম শ্রেনীর ছাত্র। তার বাবা মা সুরমা চা বাগানে কাজ করে। জিজ্ঞাস করলাম কোন ভাষায় কথা বলতে বেশি ভালো লাগে? কোনো চিন্তা না করে ১ সেকেন্ডের মধ্যে উত্তর দিল বাংলা ভাষায় কথা বলতে বেশি ভালো লাগে।

মাতৃভাষার অধিকার রক্ষা করতে অকুতোভয় বাঙ্গালী সেদিন রাজপথে প্রান দিয়েছিল। বাংলার বীর সন্তানদের তাজা রক্তের বিনিময়ে আমরা পেয়েছি এই বাংলা ভাষা। আমরা বিভিন্ন ধরনের ভাষা শিখলে বা বলতে পারলেও অন্য কোনো ভাষাকে বাংলার চেয়ে বেশি ভালোবাসতে পারি না আমরা। সেই রক্তের টানেই বাংলা ভাষা আমাদের কাছে সবচেয়ে প্রিয়। এডিসনের সাথে কথা বলেও তার ব্যতিক্রম কিছু পাওয়ায় যায় নি। এডিসন শুধু পরিবারের সবার সাথে সাওতাল ভাষায় কথা বলে আর স্কুলের স্যার, বন্ধু, এবং অন্য সবার সাথে বাংলা ভাষায় কথা বলে।

চা শ্রমিকদের শিশুদের নিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন জন্য মাহুঝিল চাইল্ড ডেভলাপমেন্ট স্পন্সরশীপ প্রোগ্রাম (বিডি:৪১৩) এর পক্ষ থেকে চা বাগানের শিশুদের নিয়ে চিত্রাংকন কর্মশালা ও প্রতিযোগিতার আয়োজন করা হয়। গত ২১ ফেব্রুয়ারি রবিবার সকাল থেকে তেলিয়াপাড়া চা বাগানের স্মৃতি সৌদের পাশে ১৪৬ জন শিশু নিয়ে এই চিত্রাংকন কর্মশালা ও প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতার সব উপকরন দেয়া হয়েছে মাহুঝিল চাইল্ড ডেভলাপমেন্ট প্রজেক্ট থেকে। শুধুমাত্র চিত্রাংকনের উপকরন নয় শিশুদের জন্য নাস্তা, চকলেট ও দুপুরের খাবারের ও ব্যবস্থা করা হয়েছে। প্রতিযোগিতা চলাকালীন সময় কেয়ার গিবার ফুলমনি টুডু, নুমেরি টুডু, সিপা পাহান ও সমাজকর্মী সালমি পাহান খুব যত্নসহকারে শিশুদের দেখাশুনা করেন।

মাহুঝিল চাইল্ড ডেভলাপমেন্ট প্রজেক্ট ম্যানেজার র্দূলব মান্না দিব্রা বলেন, এই ধরনের কর্মশালা বা প্রতিযোগিতা সাধারনত শহর কেন্দ্রিক হয়ে থাকে। সুবিধাবি ত শিশুদের নিয়ে এ ধরনের প্রতিযোগিতা কেউ আয়োজন করেন না। এ প্রজেক্টে কাজ করার সুবাদে আমি জানতে পারি বাগানের এই শিশুদের মধ্যে শৈল্পিক অনেক প্রতিভা লুকিয়ে আছে। তাদের প্রতিভা বিকশিত করার জন্যই আমাদের এই আয়োজন।

তিনি আরও বলেন, চা বাগানের শিশুরা যে অবহেলিত এটা যেন তারা বুঝতে না পারে এই জন্য ২ বছর যাবত এই প্রজেক্ট থেকে আমরা তাদের ড্রইং এন্ড পেইন্টিং প্রশিক্ষন দিচ্ছি। মাহুঝিল চাইল্ড ডেভলাপমেন্ট প্রজেক্টের মাধ্যমে শিশুদের প্রশিক্ষন দিচ্ছেন চারু শিল্পী আশিষ আচার্য।

চিত্র কর্মশালা পরিচালনা করেন ঢাকা থেকে আগত চারু শিল্পী মংক্যসিং মারমা (ঢাকা আর্ট কলেজ, চারুকলা ইনিস্টিটিউড), সিনিয়র চারু শিল্পী প্রশেনজিৎ চৌধুরী শিবু ( চট্টগ্রাম আর্ট কলেজ, চারুকলা ইনিস্টিটিউড), মাহুঝিল চাইল্ড ডেভলাপমেন্ট প্রজেক্টের প্রশিক্ষক চারু শিল্পী আশিষ আচার্য (ঢাকা আর্ট কলেজ, চারুকলা ইনিস্টিটিউড) ও শিল্পানুরাগী দিপু দেব ।

কর্মশালা শেষে ৪টি বিভাগে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ক বিভাগে ১ম স্থান অর্জন করেছে দ্বি কল, ২য় স্থান অর্জন করেছে শেফালী মুন্ডা, ৩য় স্থান অর্জন করেছে বিধান কল। বিশেষ স্থান অর্জন করেছে প্রিতম কিস্কু, সুমিত্রা রিকমন, সাগর ভূমিজ।

খ বিভাগে ১ম স্থান অর্জন করেছে মুন্না তাঁতী, ২য় স্থান অর্জন করেছে যষ্ঠি কৈরি, ৩য় স্থান অর্জন করেছে শিবু কর। বিশেষ স্থান অর্জন করেছে কৃপান্ত বোনার্জি, বিকাশ পান তাঁতী, মৌসুমী গৌড়।

গ বিভাগে ১ম স্থান অর্জন করেছে মনা তাঁতী, ২য় স্থান অর্জন করেছে শিবম কানু, ৩য় স্থান অর্জন করেছে আকাশ বেসরা।

বিশেষ স্থান অর্জন করেছে আরমান মিয়া, বৈশাখী কৈরি, বিপ্লব মার্ডি। ঘ বিভাগে ১ম স্থান অর্জন করেছে এডিসন বেসরা, ২য় স্থান অর্জন করেছে নিলিমা কিস্কু, ৩য় স্থান অর্জন করেছে জোৎসনা গৌড়। বিশেষ স্থান অর্জন করেছে কিষান পান তাঁতী, অরুন মার্ডি ।

আপনার মন্তব্য

আলোচিত