নিজস্ব প্রতিবেদক

২২ ফেব্রুয়ারি , ২০১৬ ১৯:২৮

রামপালে বিদ্যুৎকেন্দ্র কার স্বার্থে, প্রশ্ন রাশেদা কে চৌধুরীর

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর সহ-সভাপতি রাশেদা কে চৌধুরী বলেছেন, আমরা পরিবেশের কথা বললে অভিযোগ করা হয় আমরা নাকি উন্নয়ন ও পর্যটনের পক্ষে না। অথচ পরিবেশ রক্ষা করেও উন্নয়ন সম্ভব। কিন্তু এক্ষেত্রে রাজনৈতিক সদিচ্ছার চাপ রয়েছে।

তবে আমরা বিশ্বাস করি, জনগন যদি সচেতন হয়, জনগন যদি চাপ প্রয়োগ করে তবে সরকারও উদ্যোগ নিতে বাধ্য হবে। এজন্য পরিবেশ রক্ষায় জনগনকে সোচ্চার হতে হবে।

সোমবার বিকেলে সিলেট মুসলিম সাহিত্য সংসদের শহীদ সুলেমান হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তত্ত্বাবধায়ক সরকারের এই সাবেক উপেদষ্ঠা। রাতাগুল জলারবন ও সিলেট অঞ্চলের অন্যান্য জলারবন নিয়ে সুশীল সমাজের উদ্যোগ বিষয়ে অবহিত করতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বাপা ও পরিবেশ আইনবিদ সমিতি  (বেলা) যৌথভাবে সংবাদ সম্মেলনটির আয়োজন করে।

রাশেদা কে চৌধুরী আরো বলেন, সুন্দরবনের রামপালে পরিবেশ ধ্বংস করে বিদ্যুৎ কেন্দ্র নির্মান করছে। আমরা সেখানে বিকল্প প্রস্তাব করেছিলাম। কিন্তু সরকার তা শুনে নি। কার স্বার্থে রামপালে বিদ্যুৎ কেন্দ্র করা হচ্ছে, প্রশ্ন করেন রাশেদা।
 
সিলেটের অবৈধ স্টোন ক্রাশিং মেশিন সম্পর্কে তিনি বলেন, সিলেটে অবৈধভাবে ১৩শ’ স্টোন ক্রাশার মেশিন চালানো হচ্ছে। আদালত এগুলো বন্ধের নির্দেশ দিয়েছে। তবু বন্ধ করা হচ্ছে না। এসব স্টোন ক্রাশার মেশিন মালিকদের হাত কতটুকু লম্বা?

আপনার মন্তব্য

আলোচিত