নিজস্ব প্রতিবেদক

৩০ জুলাই, ২০১৬ ১৯:৩৯

‘যেখানে বিজ্ঞানের চর্চা থাকে না সেখানে জঙ্গিবাদ তৈরি হয়’

জঙ্গিবাদ নির্মূলে পুলিশের মতবিনিময় সভায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, "যেখানে বিজ্ঞানের চর্চা থাকে না সেখানে জঙ্গিবাদ তৈরি হয়। যুক্তির জায়গা বন্ধ করে দিলে এমন অবস্থার সৃষ্টি হয়।"

শনিবার (৩০ জুলাই) সকালে সিলেটে নগরীর মোহাম্মদ আলী জিমনেশিয়ামে সিলেট মেট্রোপলিটন পুলিশের আয়োজনে জঙ্গিবাদ প্রতিরোধে কমিউনিটি পুলিশিং ও সুধী সমাবেশে বক্তব্যে তিনি বলেন, জঙ্গিবাদ নির্মূল করা রাতারাতি সম্ভব নয়, এটি দীর্ঘমেয়াদি সংগ্রামের বিষয়।"

তিনি বলেন, "পরমত ও পরধর্মের প্রতি অসহিষ্ণুতার পরিণতি উদ্দেশহীন গণহত্যা।  মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশে বিনির্মাণের পথে বেগবান হলে জঙ্গিবাদ প্রতিরোধ সম্ভব। কারণ মুক্তিযুদ্ধের চেতনাই অসাম্প্রদায়িকতা ও পরমত সহিষ্ণুতার কথা বলে।"

শনিবার সকালে নগরীর মোহাম্মদ আলী জিমনেশিয়ামে অনুষ্ঠিত এ সমাবেশে সভাপতিত্ব করেন সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার কামরুল আহসান। অতিরিক্ত পুলিশ কমিশনার ফাল্গুনী পুরকায়স্থ ও সংস্কৃতিকর্মী রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় সমাবেশের রাজনীতিবিদ, শিক্ষাবিদ, ধর্মীয় নেতা ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত