নিজস্ব প্রতিবেদক

১৯ নভেম্বর, ২০১৬ ১৭:২২

তিন পুরুষের দখল ছাড়তে হচ্ছে আফসর উদ্দিনকে!

কাজিরবাজার পশুর হাট

নগরীর বৃহত্তম পশুর হাট ‘কাজিরবাজার’। দীর্ঘদিন ধরেই মালিকানা সংক্রান্ত জটিলতায় রয়েছে এ হাটটি। জেলা প্রশাসন ও সিটি কর্পোরেশন উভয়েই এ হাটের মালিকানা দাবি করে আসছে। যদিও দীর্ঘদিন ধরেই এ হাট দখলে রয়েছে ব্যবসায়ী আফসর উদ্দিনের।

তবে তিন পুরুষের এই দখল অবশেষে ছাড়তে হচ্ছে আফসর উদ্দিনকে। গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আপীল বিভাগ ২ মাসের মধ্যে হাটের মালিকানা জেলা প্রশাসককে হস্তান্তরের নির্দেশ প্রদান করেছেন।

বৃহস্পতিবার হাটটির মালিকানা নিয়ে সুপ্রিম কোর্ট দায়ের করা একটি রিটের প্রেক্ষিতে এ আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৩ সদস্যের একটি আপিল বেঞ্চ। রায়ে আরো বলা হয়েছে ২ মাসের মধ্যে হাটটির মালিকানা জেলা প্রশাসককে বুঝিয়ে না দিলে জেলা প্রশাসককে উদ্যোগী হয়ে অধিগ্রহণ করার আদেশ দেয়া হয়েছে।

রিটকারীর পক্ষের আইনজীবী ব্যারিস্টার আবদুল হালিম কাফি এ তথ্য জানান। তিনি বলেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এ বেঞ্চ রিটকারী জগলুল হোসেনের আবেদনের প্রেক্ষিতে কাজিরবাজারের বার্ষিক আয় নির্ধারণ করে এর মালিকানা জেলা প্রশাসককে হস্তান্তরের আদেশ দেয়া হয়।

বৃহস্পতিবার আপিল বিভাগে শুনানিতে রিটকারী পক্ষের আইনজীবী হিসেবে ছিলেন অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন ও অ্যাডভোকেট প্রবীর নিয়োগী। অপরদিকে রেসপন্ডেন্ট পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আমিরুল ইসলাম ও অ্যাডভোকেট কামরুল ইসলাম।

এদিকে এখন পর্যন্ত রায়ের কপি হাতে পাননি বলে এ বিষয়ে কোন মন্তব্য করেননি সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীন।

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, এ হাটটির মালিকানা নিয়ে সিটি কর্পোরেশনের একটি মামলা রয়েছে যার উপর উচ্চ আদালতের স্থগিতাদেশ ছিল। বৃহস্পতিবার এ হাটের মালিকানা নিয়ে উচ্চ আদালতে একটি রায় হয়েছে বলে জেনেছেন তিনি, তবে রায়ের কপি হাতে না পাওয়ায় তা নিয়ে কোন মন্তব্য করেননি সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা।

কাজিরবাজার পশুর হাট দীর্ঘদিন ধরেই আফসর উদ্দিনের নিয়ন্ত্রণে রয়েছে। এ রায়ের ব্যাপারে তিনি সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আমার পরিবার তিন পুরুষ ধরেই এই হাটের নিয়ন্ত্রণে আছে। জেলা প্রশাসক ও সিটি কর্পোরেশন থেকে এই হাটের মালিকানা দাবি করা হচ্ছে।

আপিল বিভাগ হাটটি জেলা প্রশাসনকে বুঝিয়ে দিতে রায় দিয়েছেন বলে শুনেছেন জানিয়ে তিনি বলেন, যতক্ষণ না পর্যন্ত আদেশের কপিটি হাতে পাচ্ছি, ততক্ষণ পর্যন্ত রায়ের ব্যাপারে কিছু বলতে পারছি না।

তবে কত সাল থেকে হাটটি আফসর উদ্দিন পরিবারের দখলে আছে এ ব্যাপারে নিশ্চিত করে কিছু জানাতে পারেননি জেলা প্রশাসক, সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কিংবা আফসর উদ্দিন নিজেও।

আপনার মন্তব্য

আলোচিত