নিজস্ব প্রতিবেদক

১১ জানুয়ারি, ২০১৭ ১৭:২৮

সুরমা নদী থেকে অনিয়ন্ত্রিত বালু উত্তোলনে আদালতের নিষেধাজ্ঞা

সিলেটের ওপর দিয়ে প্রবাহিত সুরমা নদী থেকে অনিয়ন্ত্রিত ও আইনবহির্ভুতভাবে বালু উত্তোলন বন্ধে নিষেধাজ্ঞা জারি করেছে উচ্চ আদালত। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি  (বেলা) হাইকোর্টে একটি রিট মামলা (রীট আবেদন নং ১৬১/২০১৭) দায়ের করলে আদালত বুধবার এই নিষেধাজ্ঞা জারি করেন।

বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি ইজাজুল হক আকন্দ এর সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সুরমা নদীর পেশনেওয়াজ বালু মহালকে সিলেটের ঘোষিত বালুমহালের তালিকা থেকে কেন বাদ দেওয়া হবে না, এই মর্মে রুল নিশি জারি করেন। সেইসাথে প্রবাহিত সুরমা নদী থেকে অনিয়ন্ত্রিত ও আইনবহির্ভুতভাবে বালু উত্তোলন বন্ধে মামলার ১০ নং বিবাদী মেসার্স মাহমুদ তাজারতি এজেন্সীর প্রোপাইটার মো: মাসুদ আহমদকে বালু উত্তোলন বন্ধ রাখতে নিষেধাজ্ঞা প্রদান করে আদালত। একইসাথে সিলেটের জেলা প্রশাসককে সুরমা নদীভাঙ্গনের সম্ভাব্যতা যাচাই করে আদালতে একটি রিপোর্ট দাখিল করতে নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। বেলার পক্ষে মামলাটি পরিচালনা করেন এ্যাডভোকেট মহনহাজুল হক চৌধুরী।

দক্ষিণ সরমা উপজেলার পশ্চিমভাগ এলাকায় সুরমা নদী থেকে অনিয়ন্ত্রিত বালু উত্তোলনের ফলে দেখা দেয় নদী ভাঙ্গন। অনুমতি না নিয়েই ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে তাজারতি এজেন্সি নামের একটি প্রতিষ্ঠান।

আপনার মন্তব্য

আলোচিত