শ্রীমঙ্গল প্রতিনিধি

২৫ ফেব্রুয়ারি , ২০১৭ ১৪:২৭

শ্রীমঙ্গলে নির্মাই শিববাড়িতে শিব চতুর্দশী মেলা শুরু

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নির্মাই শিববাড়িতে ঐতিহ্যবাহী শিব চতুর্দশী মেলা শুরু হয়েছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) মহাশিব রাত্রি থেকে তিনদিন ব্যাপী এ উৎসব শুরু হয়।

নিমাই শিববাড়ী পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, দেশের সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম তীর্থস্থান নির্মাই শিববাড়ি। ঐতিহাসিক এই স্থানটি হিন্দু ধর্মাবলম্বীদের জন্য একটি অন্যতম তীর্থস্থানে পরিণত হয়। এখানে শিবমন্দিরের পাশেই রয়েছে কালীমন্দির ও ৯ একর জায়গা জুড়ে বিশাল দিঘী। দিঘীর চারপাশে বিস্তৃত এলাকা জুড়ে রয়েছে বিভিন্ন প্রজাতির বৃক্ষ। শ্রীমঙ্গল শহর থেকে ৫ কিমি দূরত্বের পথ ঐতিহাসিক নির্মাই শিববাড়ী।

উল্লেখ্য, শ্রীমঙ্গলের বালিশিরা অঞ্চলে ত্রিপুরার মহারাজা রাজত্ব করতেন। প্রবল শক্তিশালী এ রাজার বিরুদ্ধে কুকি সামন্তরাজা প্রায়ই বিদ্রোহ ঘোষণা করতেন। কুকি রাজার বিদ্রোহ দমন করতে ত্রিপুরার মহারাজা সৈন্য পাঠান এবং তুমুল এ যুদ্ধে কুকিরা পরাজিত হলেও মহারাজার প্রধান সেনাপতি রণক্ষেত্রে নিহত হন আর এই সেনাপতি ছিলেন রাজার জামাতা। ফলে স্বামী হারা হন মহারাজা কন্যা নির্মাই।

ভারতবর্ষে তখন সহমরণ প্রথা চালু ছিল কিন্তু রাজকন্যা সহমরণে রাজি না হয়ে স্বামী নিহত হওয়ার স্থানে এসে শিবের আরাধনা করতে থাকেন এবং সিদ্ধি লাভ করেন। তাই রাজকন্যার নামে ১৪৫৪ খ্রিস্টাব্দে শ্রীমঙ্গলের বালিশিরা পরগণার শঙ্করসেনা গ্রামে নির্মাই শিববাড়ী প্রতিষ্ঠিত হয়।

আপনার মন্তব্য

আলোচিত