নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি , ২০১৭ ১৮:২৮

নির্মাণের এগারো বছর পর অবশেষে চালু হলো ওসমানী হাসপাতালের আইসিইউ বিভাগ

নির্মাণ কাজ শেষ হওয়ার এগারো বছর পর অবশেষে চালু হলো ওসমানী হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র (আইসিইউ) ইউনিট। শনিবার সকালে ১০ শয্যা বিশিষ্ট এই ইউনিটের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুস সবুর মিয়া।

এরআগে ২০০৬ সালে নির্মাণ কাজ শেষ হওয়ার পর থেকে তিন জন মন্ত্রী তিনবার এই আইসিইউ ইউনিটের উদ্বোধন করেন। তবে উদ্বোধন হলেও এতো সেবা চালু হয়নি।

তবে এখন থেকে আইসিইউ ইউনিটে নিরবচ্ছিন্ন সেবা প্রদান করা হবে বলে জানিয়েছেন ওসমানী হাসপাতালের উপ পরিচালক ডা. দেবপদ রায়।

সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, যন্ত্রপাতি ও লোকবল সংকটের কারণে এতোদিন এটি পুর্ণাঙ্গভাবে চালু করা যায়নি।

মোট ১০ টি বেড নিয়ে শনিবার এই ইউনিটের কার্যক্রম শুরু হয় বলে জানান তিনি।

ওসমানী হাসপাতাল সূত্রে জানা যায়, ২০০৫ সালের ১৯ মার্চ ওসমানী হাসপাতালের ‘আইসিইউ ও ক্যাজুয়ালিটি ইউনিট’ ভবনের নির্মাণ কাজ শুরু হয়। ৬ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে নির্মিত হয় তিনতলা এই ভবনটি। ভবনের ভেতরে আইসিইউ ও ক্যাজুয়ালিটির যন্ত্রপাতি প্রতিস্থাপনে ব্যয় হয় আরও প্রায় এক কোটি টাকা।

হাসপাতালের জরুরি বিভাগের পেছনে ত্রিকোণ আকৃতির শীতাতপনিয়ন্ত্রিত সুরম্য এ ভবনটি নির্মাণ কাজ শেষে ২০০৬ সালের ৮ অক্টোবর তৎকালীন অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম. সাইফুর রহমান উদ্বোধন করেন। মহাজোট ক্ষমতাসীন হলে ২০০৯ সালের ২৪ সেপ্টেম্বর বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এটি দ্বিতীয় দফায় উদ্বোধন করেন। এরপর ২০১৪ সালের ২৭ ডিসেম্বর স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম ওসমানী হাসপাতাল পরিদর্শনে এলে ফের উদ্বোধন হয় আইসিইউ ও ক্যাজুয়ালিটি ইউনিটের। তিনবার উদ্বোধনের তিনটি পৃথক ফলক সাঁটানো রয়েছে ভবনটির দেয়ালে। তবে তিনবার উদ্বোধন হলেও একদিনের জন্যও সেবা চালু হয়নি এই ইউনিটে।

আপনার মন্তব্য

আলোচিত