সিলেটটুডে প্রতিবেদন

১৩ জানুয়ারি, ২০১৫ ২২:৩৩

শেরপুরে চলছে ঐতিহ্যবাহী মাছের মেলা

"মাছে-ভাতে বাঙালি" প্রবাদের সার্থকতা তোলে ধরে সিলেট-হবিগঞ্জ- মৌলভীবাজার জেলার মিলনস্থল কুশিয়ারা নদীর তীরবর্তী শেরপুরে চলছে ৩ দিন ব্যাপী ঐতিহ্যবাহী মাছের মেলা ।

'মাছে-ভাতে বাঙালি' প্রবাদের সার্থকতা তোলে ধরে   সিলেট-হবিগঞ্জ- মৌলভীবাজার জেলার মিলনস্থল কুশিয়ারা নদীর তীরবর্তী শেরপুরে সোমবার থেকে চলছে ৩ দিন ব্যাপী ঐতিহ্যবাহী মাছের মেলা ।

দেশ বিদেশের হাজার হাজার মানুষ ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এই ব্যতিক্রমী উৎসব পালন করেন । এবারও তার ব্যতয় ঘটেনি । 


মেলায় বিভিন্ন ধরনের মাছ নিয়ে বিক্রেতারা ক্রেতা আকর্ষনের চেষ্টা করছেন । মাছ মেলা উপলক্ষ্যে শেরপুরে বিপুল সংখক মানুষ ভীড় করেছেন ।


মেলায় সর্বনিম্ন  ২০০ থেকে শুরু করে সর্বোচ্চ ৬০ হাজার টাকা মূল্যের মাছ বিক্রি হতে দেখা যায় ।

নাম মাছের মেলা হলেও এ মেলায় কাঠ, কাঠজাত সামগ্রী, হস্তশিল্প, গৃহস্থালী ও ভৈজস সামগ্রিও কিনতে পাওয়া যায় । জানা যায়, প্রায় ২ শত বৎসরের ঐতিহ্যবাহী এ মেলা বৃহত্তর সিলেটের সবচেয়ে বড় মেলার স্বীকৃতি পেয়ে আসছে । আগে এ মেলা সপ্তাহব্যাপী চললেও নিরাপত্তাজনিত কারনে ৩ দিন ব্যাপী করা হচ্ছে গত কয়েকবছর ধরে । একসময় মনু নদীর তীরে মনমুখ বাজারে এ মেলার আয়োজন করা হত কিন্তু নদী ভাঙ্গনের ফলে স্থান পরিবর্তন করা হয় ।

মেলাকে ঘিরে পুরো এলাকায় উৎসব বিরাজ করছে । লোকগান, গ্রামীন ঐতিহ্যবাহী খেলার পাশাপাশি জমজমাট আড্ডায় ব্যস্ত থাকতে দেখা যায় আবহমান বাংলার মানুষকে । বুধবার শেষ হচ্ছে এ উৎসব ।

আপনার মন্তব্য

আলোচিত