নিজস্ব প্রতিবেদক

১৯ জুন, ২০১৫ ১৬:৫৬

দ্রুত এগিয়ে চলছে ফুটওভার ব্রিজের কাজ


দ্রুত এগিয়ে চলছে কোর্ট পয়েন্টে নির্মানাধীন সিলেট নগরীর প্রথম ফুটওভার ব্রিজের কাজ। প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে নির্মানাধিন এই সেতুর কাজ এন শেষ পর্যায়ে। গত ২১ মে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই ফুটওভার ব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। যদিও এরআগ থেকেই শুরু হয়েছিলো নির্মান কাজ।

শুক্রবার কোর্ট পয়েন্টে গিয়ে দেখা যায়, ফুটওভার ব্রিজের পাটাতন বসানোর কাজ সম্পন্ন হয়েছে। সিডির রেলিংয়ের কাজ চলছে। রেলিং বসানো শেষ হলেই সেতুটি পথচারীদের জন্য উন্মুক্ত করা হবে বলে জানা গেছে।

যানজট নিরসন ও দুর্ঘটনা এড়াতে সিলেট সিটি করপোরেশন এই ফুটওভার ব্রিজটি নির্মান করছে।

সিটি করপোরেশন সূত্র জানায়, ২০০৮ সালে ফুটওভার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত হলেও এ বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে নির্মাণকাজ শুরুর সিদ্ধান্ত হয়। স্থান নির্ধারণ করতে একাধিক জরিপ চালিয়ে শেষে কোর্ট পয়েন্টকে বেছে নেওয়া হয়েছে। এই মোড়কে কেন্দ্র করে ফুটওভার ব্রিজ হলে কোর্ট পয়েন্টের পার্শ্ববর্তী সুরমা পয়েন্ট, বন্দরবাজার ও জিন্দাবাজার এলাকা দিয়ে চলাচলকারী জনসাধারণ এই সেতু ব্যবহারের সুযোগ পাবে।

প্রায় ১ কোটি ৬৩ লাখ টাকা ব্যয় ‘ফুটওভারব্রিজ প্রকল্প’ বাংলাদেশ ইস্পাত অ্যান্ড প্রকৌশল করপোরেশন তার নিজস্ব কোম্পানি ‘চিটাগাং ড্রাই ডক লিমিটেড’-এর মাধ্যমে বাস্তবায়ন করছে।

প্রকল্প সূত্র জানা গেছে, সিলেটের প্রথম ফুটওভার ব্রিজ হওয়ায় এটি দৃষ্টিনন্দন করে নির্মাণের দিকটিও প্রাধান্য দেওয়া হচ্ছে। ব্রিজে সব মিলিয়ে ছয়টি সিঁড়ি নির্মান করা হয়েছে। ছয় দিক থেকেই ব্যবহার করতে পারবেন পথচারীরা। কোর্ট পয়েন্টের ট্রাফিক মোড় হবে সেতুর প্রধান ফটক। কালেক্টরেট মসজিদের অংশ, সেন্ট্রাল মার্কেটের একাংশ ও মধুবন সুপার মার্কেটের সামনের রাস্তার অংশে সেতুর ভিত্তি।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, সিলেটে সুরমা নদীর ওপর ব্রিটিশ ঐতিহ্যের কিনব্রিজ নির্মিত হয়েছে লোহা দিয়ে। সেই নির্মাণশৈলীর সঙ্গে সামঞ্জস্য রেখে ফুটওভার ব্রিজও তৈরি করা হচ্ছে।

সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব বলেন, সিলেটের জন্য নতুন প্রকল্প এটি। বাস্তবায়ন হচ্ছে প্রথম। নতুন ও প্রথম হওয়ায় কাজের দিকে সবার নজর রয়েছে। নির্মাণের সুফল দেখে নগরে আরও কয়েকটি স্থানে ফুটওভার ব্রিজ নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।



আপনার মন্তব্য

আলোচিত