নিজস্ব প্রতিবেদক

২৩ এপ্রিল, ২০১৮ ২০:১১

তিনদিনের মধ্যে ধোপাদিঘীতে স্থাপনা নির্মাণ কাজ বন্ধের দাবি

সিলেটের হাতেগোনা প্রাকৃতিক জলাধারের অন্যতম ধোপাদিঘী। ধোপাদিঘীর অবৈধ দখলদারদের উচ্ছেদ না করে ওয়াকওয়ে নির্মাণ ও দিঘীর মধ্যবর্তী জায়গা ভরাট করে রাস্তাসহ স্থাপনা নির্মাণের প্রতিবাদে সিলেটে পরিবেশবাদীদের উদ্যোগে 'নাগরিকবন্ধন' কর্মসুচি পালন করা হয়েছে ।

সোমবার বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। সিলেট শাখা এই নাগরিকবন্ধন কর্মসুচির আয়োজন করে।
 
বিভিন্ন নাগরিক সংগঠনের প্রতিনিধি ও পরিবেশবাদীদের অংশগ্রহনে ঘন্টাব্যাপী চলা এ কর্মসুচিতে নাগরিক প্রতিনিধিরা সংহতি বক্তব্য রাখেন। গণজাগরণ মঞ্চ সিলেটের মুখপাত্র দেবাশিষ দেবু'র সঞ্চালনায় ও বাপা সিলেট শাখার সহ-সভাপতি ই ইউ এমাদুল্লাহ শহিদুল ইসলাম-এর সভাপতিত্বে কর্মসুচির প্রেক্ষাপট তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আশরাফুল কবির, সমাজকর্মী ডা. নাজরা চৌধুরী, সিনিয়র সাংবাদিক বদরুদ্দোজা বদর ও আফম সাঈদ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সভাপতিমণ্ডলীর সদস্য ও উর্বশীর সভাপতি মোকাদ্দেস বাবুল, নাগরিক মৈত্রী সিলেটের আহ্বায়ক সমরবিজয় সি শেখর, নাগরিক সংগঠক এডভোকেট গোলাম সোবহান চৌধুরী দিপন, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা)-সিলেট এর বিভাগীয় সমন্বয়কারী এডভোকেট শাহ শাহেদা আখতার, বাপা'র যুগ্ম সম্পাদক সাংবাদিক ছামির মাহমুদ, , সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক প্রণবকান্তি দেব, সারি বাঁচাও আন্দোলনের সমন্বয়ক আব্দুল হাই আল হাদী, বিশিষ্ট ব্যাবসায়ী মোহাইমিন চৌধুরী সংস্কৃতিক সংগঠন  শতভিষা'র মুখ্য নির্বাহী রীমা দাস, ওয়েমেন ওয়ার্ডস-এর সম্পাদক অদিতি দাস, নারী সংগঠক  বর্ণা ব্যানার্জি, লিটল ম্যাগাজিন মেঠোসুর সম্পাদক বিমান তালুকদার, বাপা সংগঠক সুপ্রজিত তালুকদার, সিলেট ডিবেট ফেডারেশনের সভাপতি রেদোয়ান আহমদ, ইয়াং বাংলার কো-অর্ডিনেটর আলি হাসান রুমেল, তরুণ সংগঠক নাবিদ হাসান ও অরুপ রায় প্রমুখ ।

বক্তারা বলেন, পুকুর ও দিঘীর নগরী খ্যাত সিলেটের হাতেগোনা প্রাকৃতিক জলাধারের অন্যতম ধোপাদিঘী । ধোপাদিঘীর পার্শ্ববর্তি স্থানেই সিলেট জেলা কারাগার । ধোপাদিঘী ও দিঘীর পার্শ্ববর্তি সিলেট জেলা কারাগারের স্থানে একটি উন্মুক্ত পার্ক নির্মাণের ঘোষণা দিয়েছিলেন আলোকিত সিলেটের স্বপ্নদ্রষ্টা অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত । ২০০৮-এর সংসদ নির্বাচনকালে নিজের নির্বাচনী ইশতেহারে এই পার্ক প্রতিষ্ঠার প্রতিশ্রুতি ছিল । যা নগরীর ফুসফুস হিসাবে কাজ করবে বলে তিনি একাধিকবার উল্লেখ করেছেন । নির্বাচনের পর সরকারের অর্থমন্ত্রী হয়ে জেলা কারাগারের জন্য নতুন জায়গা নির্ধারন করা হয় । সে জায়গাতে আধুনিক কারাগার ভবন নির্মাণের কাজ শুরুও হয় কিন্তু দুঃখের বিষয় সরকারের দুই মেয়াদেও কারাগার স্থানান্তর করা সম্ভব হয়নি । জেলা কারাগারের পরিত্যাক্ত জায়গায় উন্মুক্ত পার্ক স্থাপনের জন্য যেখানে ধোপাদিঘীকে দখলদারদের হাত থেকে পুনরুদ্ধার করা উচিত ছিল, সেখানে দিঘী গত দশ বছরে আরও সঙ্কুচিত হয়েছে । দিঘীর জায়গায় সিলেট সিটি কর্পোরেশনের লীজকৃত 'ওসমানী শিশু পার্ক' নামের রুচিহীন স্থাপনা উন্মুক্ত পার্ক ও জলাধারের স্বপ্নকে পরিহাস করে ।

এ অবস্থায় দিঘীর অভ্যন্তর ভরাট করে স্থাপনা নির্মাণ ও দখলদারদের উচ্ছেদ না করে ওয়াকওয়ে নির্মাণ শুরু করায় দিঘীর ভবিষ্যত নিয়ে আশংকা সৃষ্টি হয়েছে । বক্তারা তিন দিনের মধ্যে দিঘীর চারপাশে ওয়াকয়ে নির্মাণ ও দিঘীর অভ্যন্তরে মাটি ভরাট কাজ বন্ধের দাবি জানান।

আপনার মন্তব্য

আলোচিত