নিজস্ব প্রতিবেদক

২৭ এপ্রিল, ২০১৮ ০২:০০

কমিশন ছাড়া এখন কোনো উন্নয়ন কাজ হয় না: মেয়র আরিফ

সিলেট সিটি কর্পোরশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, কমিশন ছাড়া এখন কোনো উন্নয়ন কাজ হয় না। ধাপে ধাপে কমিশন দিতে হয়। এগুলো বন্ধ করতে না পারলে উন্নয়ন সম্ভব নয়।

বৃহস্পতিবার বিকেলে নগরীর জিন্দাবাজারের হোটেল গোল্ডেন সিটির হলরুমে ডিবেট ফর গুড গভর্নেন্স (সিইডি)-নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের আত্মপ্রকাশ অনুষ্ঠানের মেয়র এসব কথা বলেন।

নির্বাচন নিয়ে গবেষনা, প্রার্থীদের নিয়ে সংলাপ আয়োজনের জন্য গঠিত এ সংগঠনে এসে সিটি মেয়র জনপ্রতিনিধি ও প্রশাসনিক কর্মকর্তাদের সমালোচনা করে বলেন, আমরা যারা নির্বাচিত হই তারা নির্বাচিত হয়েই চিন্তা করি নির্বাচনী খরচ তুলে আনতে। এরপর পরের নির্বাচনের খরচ সংগ্রহে মনোযোগী হই। এজন্য সকল উন্নয়ন প্রকল্প থেকে কমিশন আদায় করি। এটা বন্ধ করতে হবে। নতুবা উন্নয়ন ব্যাহত হবে। ধাপে ধাপে কমিশন দিলে বরাদ্ধের অর্ধেক পরিমান অর্থও উন্নয়ন কাজে ব্যয় করা যাবে না।

প্রশাসনের কর্মকর্তাদের সমালোচনা করে তিনি বলেন, রাজনীতিবিদদের চেয়ে প্রশাসনিক কর্মকর্তারাও আরও বেশি রাজনৈতিক হয়ে উঠেছেন এখন। দলীয় নেতাদের চাইতে তারা আরও বেশি দলীয় মনোভাব দেখান। এব্যাপারে তারা অনেকক্ষেত্রে অতিউৎসাহী ভূমিকা পালন করেন। প্রশাসনের সাথে সমন্বয়হীনতার কারণেও উন্নয়ন কাজে গতি পায় না।

তিনি বলেন, নানা মতপ্রার্থক্য সত্ত্বেও সিলেটের রাজনৈতিক নেতাদের মধ্যে যথেষ্ট সম্প্রীতি রয়েছে। কিন্তু প্রশাসনিক কর্মকর্তা এটি অনেকক্ষেত্রে ব্যাহত করেন। এতে উন্নয়নও ব্যাহত হয়।

সিটি নির্বাচন নিয়ে মেয়র বলেন, কেবল মেয়র নির্বাচন নয়, কাউন্সিলর নির্বাচনের ক্ষেত্রেও ভোটারদের সচেতন হতে হবে। যোগ্য ব্যক্তিকে নির্বাচন করতে হবে। কারণ পুরো পরিষদ ভালো না হলে একা মেয়রের পক্ষে কােনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয় না। সমন্বয়ের অভাব দেখা দেয়।

স্থানীয় সরকারকে শক্তিশালী করার ব্যাপারেও গুরুত্বরূপ করেন সিটি মেয়র। তিনি বলেন, সব সরকারই স্থানীয় সরকারকে শক্তিশালী করার আশ্বাস দিয়ে ক্ষমতায় যায়। কিন্তু ক্ষমতায় গিয়ে স্থানীয় সরকারের ক্ষমতা আরও খর্ব করে। মন্ত্রণালয়ের নিয়ন্ত্রাধিন করে ফেলে। স্থানীয় সরকারকে শক্তিশালী না করলে সুশাসন সম্ভব নয়।

সিইডি'র উদ্যোক্তা নাবিদ হাসান ও রেদোয়ান আহমদের সঞ্চালনায় এতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, নাগরিক সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিক নেতারা বক্তব্য রাখেন।

আপনার মন্তব্য

আলোচিত