ছাতক প্রতিনিধি

১৭ মে, ২০১৮ ২৩:২২

ছাতকে প্রকল্পের টাকার দাবীতে পিআইসি সদস্যদের ধর্মঘট

ছাতকে ইউপি চেয়ারম্যানসহ প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) এর সদস্যরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে প্রকল্পের টাকা পাওয়ার দাবীতে অবস্থান ধর্মঘট পালন করেছেন।

বৃহস্পতিবার (১৭ মে) দুপুরে প্রায় দু’ঘণ্টা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে অবস্থান ধর্মঘট পালন করেন সিংচাপইড় ইউনিয়নের চেয়ারম্যান সাহাব উদ্দিন মোহাম্মদ সাহেলসহ পিআইসি কমিটির সদস্যরা।

সিংচাপইড় ইউনিয়নের চাউলীর হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজের সাকুল্য টাকা না পাওয়ায় তারা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের মেঝেতে বসে অবস্থান ধর্মঘট পালন করেন বলে জানা যায়। খবর পেয়ে ছাতক পৌরসভার মেয়র আবুল কালাম চৌধুরী ঘটনাস্থলে উপস্থিত হলে পরিবেশ অনেকটাই শিথিল হয়ে আসে। আলোচনার মাধ্যমে টাকা প্রাপ্তির বিষয়টির সাময়িক সমাধান করা হয়।

জানা যায়, উপজেলার সিংচাপইড় ইউনিয়নের চাউলীর হাওরে ৪টি পিআইসির মাধ্যমে ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজের আদেশ প্রদান করে পাউবো। কিন্তু বাঁধের নির্ধারিত পরিমাপ ছাড়াও এখানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে পুর্নাঙ্গ বাঁধ নির্মাণের ক্ষেত্রে আরো ৩৪০মিটার অতিরিক্ত বাঁধ নির্মাণ করা হয়েছে বলে পিআইসি কমিটি দাবী করে। হাওরের ফসল কাটা শেষ হলেও উপজেলা থেকে এই অতিরিক্ত ৩৪০মিটার বাঁধ নির্মাণের টাকা অজ্ঞাত কারণে ছাড় দেয়া হচ্ছে না। ফলে অতিরিক্ত ৩৪০মিটার বাঁধ নির্মাণের টাকার জন্য পিআইসি কমিটি বার-বার ধর্না দিয়ে যাচ্ছে সংশ্লিষ্টদের কাছে।

বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তা দায়সারা মনোভাবে প্রকল্পের অতিরিক্ত বরাদ্দ ঝুলন্ত অবস্থায় পড়ে আছে বলে অভিযোগ ওঠে। অতিরিক্ত বরাদ্দের টাকা প্রাপ্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তা একে অন্যকে দায়ী করে যাচ্ছেন।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন সাহেল জানান, জেলা প্রশাসকের নির্দেশনা থাকা সত্ত্বেও চাউলীর হাওরের অতিরিক্ত বরাদ্দ নিয়ে ইউএনও টালবাহানা করছেন। ইউএনও মহোদয় এ বিষয়ে একেক সময় একেক কথা বলে কালক্ষেপণ করে যাচ্ছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাছির উল্লাহ খান এ ব্যাপারে জানান, ল্যান্ড সার্ভে রিপোর্টে অতিরিক্ত বাজেটের বিষয় উল্লেখ করা হয়নি। একটি বেসরকারি সংস্থা তাকে না জানিয়েই চাউলীর হাওর প্রকল্প সার্ভে করেছে। অতিরিক্ত কাজের বরাদ্দের জন্য ইউএনও মাধ্যমে একটি আবেদন করলে আবেদনে তিনি সুপারিশ করবেন। জেলা কমিটির সভায় আবেদন মঞ্জুর হলে প্রয়োজনীয় অর্থ ছাড় দেয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত