নিজস্ব প্রতিবেদক

২২ মে, ২০১৮ ১৭:০৮

পণ্যে ভেজাল দেয়া খুন করার চেয়েও বড় অপরাধ: নাজমানারা খানুম

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, ‘পণ্যে ভেজাল দেয়া খুন করার চেয়েও বড় অপরাধ। বর্তমানে নৈতিকতার চরম বিপর্যয় চলছে। ক্রেতারা চরম ভোগান্তিতে আছেন। প্রথমত বিক্রেতারা আপনাদের ওজনে কম দিচ্ছেন, তারপর মূল্য বেশি নিচ্ছেন। তবে সবচেয়ে বড় বিষয় হচ্ছে পণ্যে ভেজাল। ওজনে কম দিয়ে মূল্য বেশি রেখে আপনাকে ভেজাল পণ্যটি ধরিয়ে দিচ্ছেন।’

মঙ্গলবার (২২ মে) সকাল ১১টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বিএসটিআই সিলেটের উদ্যোগে ‘বিশ্ব মেট্রোলজি দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথাগুলো বলেন। এবারের প্রতিপাদ্য ‘আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রমবিবর্তন’।

তিনি আরো বলেন, ‘আমরা দিবস উদযাপন করি সচেতনতা বৃদ্ধির জন্য। প্রতিদিনের জীবন যাপনের প্রতিটি ক্ষেত্রে সঠিক পরিমাপ সম্পর্কে জনসচেতনতা তৈরি করাই এ দিবসের উদ্দেশ্য। জীবনের প্রতিটি ক্ষেত্রেই এককের প্রয়োজন। এককসমূহের ক্রমবিবর্তন সম্পর্কে না জানলে আমরা বিশ্ব থেকে পিছিয়ে পরবো।’

অনৈতিক ব্যবসায়ী ও পণ্যে ভেজালকারীদের বিরুদ্ধে পাড়ায় মহল্লায় সচেতনতা সৃষ্টি করার আহবান জানিয়ে তিনি বলেন, ‘সচেতনতার কোন বিকল্প নেই। তাই সব ক্ষেত্রের সবাই সচেতন হলে তারা পালানোর পথ পাবে না। এখন আইন প্রয়োগের চেয়ে নৈতিকতার উন্নয়ন বেশি দরকার। ১২০ কোটি জনসংখ্যার দেশে শুধু আইন দিয়ে সরকার কিছু করতে পারবে না। যার যার জায়গা থেকে সবাই সচেতন যার যার দায়িত্ব নিজের অবস্থান থেকে পালন করলেই দেশকে ভাল স্তরে নিয়ে যাওয়া যাবে।’

সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি খন্দকার সিপার আহমদ ও সিলেট ক্যাব এর সভাপতি জামিল চৌধুরী।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান খাঁন।

বিশেষ অতিথির বক্তব্যে চেম্বার সভাপতি বলেন, সকল ব্যবসায়ীকে সৎভাবে ব্যবসা পরিচালনা করতে হবে। ব্যবসায়ী এবং ভোক্তা উভয়কেই পণ্যের মান ও ওজনের ব্যাপারে সচেতন হতে হবে।

ক্যাব সভাপতি জামিল চৌধুরী বলেন, আমরা অনেক এগিয়েছি, সবাই সচেতন থাকলে বাংলাদেশ আরো এগিয়ে যাবে। ওজনে কম দেওয়া যাবে না।

মূল প্রবন্ধ উপস্থাপক মোহাম্মদ কামরুজ্জামান খাঁন মেট্রোলজি কি?, মেট্রোলজি কেন দরকার? এবং এবারের মেট্রোলজি দিবসের তাৎপর্য তুলে ধরে তথ্যবহুল এবং বাস্তবসম্মত একটি প্রবন্ধ উদাহরনসহ উপস্থাপন করেন।

সভার সভাপতি জেলা প্রশাসক নুমেরী জামান তাঁর বক্তব্যে বলেন, ভোক্তার অধিকার সমুন্নত রাখতে হবে। পবিত্র রমজান মাস উপলক্ষে ব্যবসায়ীদেরকে পরিমাপ ঠিক রেখে সততার সাথে ব্যবসা করতে হবে। পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়ে ওজন ও পরিমাপের ক্ষেত্রে আন্তর্জাতিক একক ব্যবহারের পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিএসটিআই সিলেট এর আঞ্চলিক অফিস প্রধান প্রকৌশলী মো. শফিউল্লাহ খান বলেন, এবারের মেট্রোলজি দিবসের প্রতিপাদ্যটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী, আসুন আমরা সকলে দৈনন্দিন জীবনে ব্যবহৃত পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়ে, শিল্প কারখানায়, সকল ব্যবসা প্রতিষ্ঠানে সঠিক ওজন ও পরিমাপের ব্যবহার নিশ্চিত করি।

অনুষ্ঠানে মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন পেট্রোল পাম্প ওনার্স এ্সোসিয়েশনের সহসভাপতি মুক্তিযোদ্ধা মো. মজিবুর রহমান, ফুলকলি ফুড প্রোডাক্টস লি. এর  ডিজিএম মো. জসিম উদ্দিন, বনফুল এন্ড কোং এর ডিজিএম মো. আব্দুল হক, সাংবাদিক ও কলামিস্ট মো. আফতাব চৌধুরী এবং ক্যাব এর সদস্যবৃন্দ।

এছাড়াও আলোচনা সভায় বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) এ দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। এর অংশ হিসেবে সিলেটেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত