শ্রীমঙ্গল প্রতিনিধি

২৩ মে, ২০১৮ ১৮:৪৪

শ্রীমঙ্গলে অর্ধদিবস কর্মবিরতি পালন চা শ্রমিকদের

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ক্লোনেল চা বাগানে বহিরাগত প্রাণেশ গোয়ালা নামে একজন কে চা বাগানের স্থায়ী কাজে নিয়োগ দেওয়ায় অর্ধদিবস কর্মবিরতি ও বিক্ষোভ করেছে ক্লোনেল চা বাগানে কর্মরত চা শ্রমিকরা।

বুধবার (২৩ মে) সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হয়। এর আগে বাগানের চা কারখানার সামনে অবস্থান নিয়ে চা শ্রমিকরা বিভিন্ন স্লোগনে দিয়ে বিক্ষোভ করতে থাকে।

বিক্ষোভ ও কর্মবিরতি চলাকালে মালিকপক্ষ শ্রমিকদের দাবি মেনে নিয়ে নিয়োগ দেওয়া এ বহিরাগত ব্যক্তিকে অপসারণ করার কথা বললে শ্রমিকরা পুনরায় কাজে প্রবেশ করে। জানা যায়, নিয়োগপ্রাপ্ত প্রাণেশ গোয়ালা উপজেলার কালিঘাট ইউপির চেয়ারম্যান।

এসময় চা বাগানের নারী চা শ্রমিক রিতা সাঁওতাল বলেন, আমরা চা বাগানে অনেকদিন থেকে কাজ করছি। এখানে আমাদের সাথে অনেক শ্রমিক আছে যারা এখনো স্থায়ী নিয়োগ পান নি। তাদের ছেড়ে একজন ইউপি চেয়ারম্যানকে চা শ্রমিক হিসেবে স্থায়ী নিয়োগ কেন দেওয়া হবে।

ক্লোনেল চা বাগান পঞ্চায়ত সভাপতি বিমল গোয়ালা বলেন, ক্লোনেল চা বাগানে স্থায়ী শ্রমিক রয়েছে ৮১ জন। হঠাৎ করেই একজন কে বাহির থেকে এনে স্থায়ী নিয়োগ দেওয়ার ঘটনাটি বিস্ময়কর। এখানে বাগানে আরো ১০০ জন অস্থায়ী শ্রমিক রয়েছেন । চুক্তি অনুযায়ী তাদেরকে চাকুরী দেওয়ার পর বাহিরের কাউকে দেওয়া যাবে। আমরা চা শ্রমিকরা এই নিয়োগ মেনে নিব না।

এ বিষয়ে চা শ্রমিক নেতা পরাগ বাড়াইক বলেন, আমরা চা শ্রমিকদের মুখে এই অনিয়ম এর ঘটনা শুনতে পেয়ে দ্রুত এসেছি। অর্ধদিবস কর্মবিরতি ও বিক্ষোভ করার পর এখন মালিকপক্ষ আমাদের কাছে আশ্বাস দিয়েছেন নিয়োগ পাওয়া ব্যক্তির নিয়োগ বাতিল করা হবে। এই শর্তে আপাতত আমরা কর্মবিরতি তুলে নিয়েছি। যদি এই শর্ত না মেনে নেওয়া হয় তাহলে চা শ্রমিকরা বিশাল আন্দোলনে যাবে।

পরিবর্তিতে চা বাগানের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক রনি ভৌমিক বলেন, মালিকপক্ষের সাথে কথা বলে আমরা এই নিয়োগটি বাতিল করানোর আশ্বাস দিলে শ্রমিকরা কাজে ফিরে গেছে।

আপনার মন্তব্য

আলোচিত