নিজস্ব প্রতিবেদক

২৫ মে, ২০১৮ ১৪:২১

৫০ বছরের টার্গেটে চেঙ্গের খালের ওয়াটার প্লান্ট

প্রাক-বাজেট সংলাপে বস্তিবাসীর জীবনমান উন্নয়ন নিয়ে আলোচনা

চেঙ্গের খালে সিলেট সিটি কর্পোরেশনের ৫০ বছরের টার্গেট নিয়ে ৭শ ২৫ কোটি টাকার ওয়াটার প্লান্ট নির্মাণের জন্য প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

জাতীয় বাজেটকে সামনে রেখে সিলেট সিটি কর্পোরেশন এবং ব্র্যাক- আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের যৌথ উদ্যোগে বৃহস্পতিবার (২৪ মে) বিকেলে নগরীর একটি হোটেলে প্রাক-বাজেট সংলাপে এ তথ্য জানান মেয়র।

সিলেট সিটি কর্পোরেশনের সচিব মোহাম্মদ বদরুল হকের সভাপতিত্ব সংলাপে প্রধান অতিথি ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। মো. মঈন উদ্দিনের সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য দেন ব্র্যাক সিলেট জেলা প্রতিনিধি বিভাস চন্দ্র তরফদার। সংলাপের উদ্দেশ্য এবং বস্তিবাসীর সমস্যা ও কর্ম পরিকল্পনা তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ১০নং ওয়ার্ড সচিব রাকিব আহমদ ও সিডিও সভাপতি শিল্পী আক্তার।

সংলাপে বক্তারা জানান, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম সিলেট সিটি কর্পোরেশনের ১৫টি ওয়ার্ডে অবস্থিত বস্তি বা কলোনিতে বসবাসরত দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন কার্যক্রম শুরু করেছে। ইতোমধ্যে ওয়ার্ড ভিত্তিক কলোনিতে বসবাসরত নাগরিকদের কি কি সমস্যা রয়েছে তা চিহ্নিত করা হয়েছে এবং একটি কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

সংলাপে বাংলাদেশ সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়ন ও জাতিসংঘের টেকসই উন্নয়ন এর লক্ষ্য মাত্রা অর্জনে এই প্রকল্প অবদান রাখবে বলে আলোচনা করা হয়। নগরীর হতদরিদ্র ও দরিদ্র জনগোষ্ঠীর শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা, পানি, স্যানিটেশন, ড্রেন, ময়লা আবর্জনা ব্যবস্থাপনা ও অন্যান্য নাগরিক সেবা সমূহ নিশ্চিত করণের লক্ষ্যে জাতীয় ও সিটি কর্পোরেশনের বাজেটে নগরীর হত দরিদ্র ও দরিদ্র মানুষের জীবন মান উন্নয়নের জন্য বরাদ্দ রাখার জন্য সুপারিশ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরিফুল হক বলেন, আসন্ন সিলেট সিটি কর্পোরেশনে বাজেটে বস্তি উন্নয়নে বরাদ্দ থাকবে। সেই সাথে থোক বরাদ্দের জন্য জাতীয় বাজেটে বস্তি উন্নয়নের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মাধ্যমে প্রস্তাব পাঠানো হবে। তিনি বলেন, নগরীতে ৮ কোটি লিটার পানি দরকার। কিন্তু আমরা ৪ কোটি লিটার পাই। এতে নগরীর পানির চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। এছাড়াও যান্ত্রিক ও বিদ্যুতের কারণে পানি সরবরাহে সমস্যা হচ্ছে।

তিনি বলেন, চেঙ্গের খালে সিলেট সিটি কর্পোরেশনের ৫০ বছরের টার্গেট নিয়ে ৭শ ২৫ কোটি টাকার ওয়াটার প্লান্ট নির্মাণের জন্য প্রকল্প হাতে নেয়া হয়েছে। ২৮ মে রেজুলেশন করে জেলা প্রশাসক বরাবরে জমি অধিগ্রহণের জন্য পাঠানো হবে। আশা করা যাচ্ছে, ২/৪ বছরের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন সম্ভব হবে।

তিনি আরো বলেন, সিলেট সিটি কর্পোরেশন এবং কর্মরত এনজিও’র কাজের সমন্বয় সাধনের জন্য ৩মাস অন্তর অন্তর সমন্বয় সভা করা হবে। ইউনিসেফ এর মাধ্যমে শিশুদের হেলথ কার্ড ইস্যু করে ২৭টি ওয়ার্ডে শিশুদের স্বাস্থ্য সেবা দেয়া হবে। তিনি বস্তিবাসীর জীবনমান উন্নয়নে সম্মিলিত প্রচেষ্টার উপর গুরুত্বারোপ করেন।

সিলেট সিটি কর্পোরেশন ও ব্র্যাক-আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়নে কাজ করছে।

প্রাক-বাজেট সংলাপে বক্তব্য রাখেন ১২নং ওয়ার্ড কাউন্সিলর সিকন্দর আলী, ২০নং ওয়ার্ড কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, ২৪নং ওয়ার্ড কাউন্সিলর সোহেল আহমদ রিপন, মহিলা কাউন্সিলর রেবেকা বেগম রেনু, শাহানারা বেগম, সালেহা বেগম শেপী, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুর রহমান, ডা. ধ্রুব পুরকায়স্থ, দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার এম আহমদ আলী, সাংবাদিক মো. এনামুল হক, আলমগীর আলম, সিডিও প্রতিনিধি তাসলিমা বেগম, আবুল কালাম। সংলাপে ধন্যবাদ প্রস্তাব দেন ব্র্যাক- আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের ফিল্ড কো-অর্ডিনেটর কবির হোসেন।

আরো উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের সাবেক ওয়ার্ড কাউন্সিলর জগদীশ চন্দ্র দাশসহ ওয়ার্ড কাউন্সিলর সংরক্ষিত মহিলা কাউন্সিলর, সুশীল সমাজের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, সিডিও প্রতিনিধি, দরিদ্র ও হত-দরিদ্র জনগোষ্ঠী, ব্র্যাক এর কর্মকর্তাবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত