অরণ্য রণি

৩১ মে, ২০১৮ ১৬:৫৬

সিলেটেও জনপ্রিয় হচ্ছে ব্যুফে ইফতার

ঐতিহ্যবাহী বিভিন্ন ইফতার সামগ্রী, প্রথা ও সংস্কৃতির মধ্য দিয়ে ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে ব্যুফে ইফতার। সিলেট নগরীর অনেক রেস্তোরাঁই রয়েছে ব্যুফে ইফতারের সুযোগ। সৌখিন ক্রেতারাও ভিড় করছেন এসব রেস্তোরায়।

সতেরো শতকের মাঝামাঝি সময়ে ফ্রান্সে প্রথম ব্যুফে খাবারের প্রচলন ঘটে। বাংলাদেশেও এখন এটি জনপ্রিয় হয়ে ওঠেছে। ইফতারেও এমন সুযোগ রেখেছে নগরীর বিভিন্ন রেস্তোরা। সিলেট নগরীর রোজভিউ, নির্ভানা ইন, স্টার প্যাসিফিক, হোটেল নুরজাহান গ্র্যান্ড ও ব্যুফে হাউসে রয়েছে ব্যুফে ইফতারের সুযোগ।

নগরীর রোজভিউ হোটেলে ইফতারের আকর্ষণ হল একটি কিনলে একটি ফ্রি ব্যুফে। ২২টি ব্যাংকের বিভিন্ন ধরণের কার্ড হোল্ডারদের এই সুবিধা দিচ্ছেন তাঁরা। ১ হাজার টাকা জনপ্রতি ব্যুফে হলেও এই সব ব্যাংকের কার্ড হোল্ডাররা ১০০০ টাকায় দুজন ইফতার করতে পারবেন।

হোটেলটির রিজার্ভেশন, সোশ্যাল মিডিয়া ও সেলস নির্বাহী নাঈম হোসেন রাব্বী সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আমাদের ইফতার হচ্ছে মাল্টিকুইজিন ধরনের। আর ব্যুফে ইফতার হচ্ছে জনপ্রতি ১ হাজার টাকা করে। তাছাড়া আমাদের আছে প্রি-প্ল্যাটার আছে যার মূল্য মাত্র ৫০০ টাকা। এতে থাকবে ১২টির অধিক খাবার আইটেম। ১৮টির অধিক আইটেম নিয়ে ব্যানকুয়েট ইফতার+ ব্যুফে ডিনারের মূল্য ৮৫০ টাকা থেকে শুরু। তাছাড়া সাহরিতে আমাদের আছে আ লা কার্তে (খাদ্য তালিকা অনুযায়ী) মেনু।

তিনি আরো জানান, গ্রামীনফোন স্টার গ্রাহক ও বাংলালিংক প্রিয়জন গ্রাহকরা পাচ্ছে বিশেষ ছাড়। আমরা কথায় ও কাজে বিশ্বাসী। আমাদের ব্যুফেতে ৩০টিরও বেশি মেইন ডিশ থাকে। অধিকাংশ সময় ইফতারে প্রায় ৮০ শতাংশ পরিপূর্ণ থাকে আমাদের রেস্টুরেন্টে। ২৯ রমজান পর্যন্ত হোটেল রুম ভাড়ায় আমাদের ৫০ শতাংশ ছাড় রয়েছে ২২টি চুক্তিবদ্ধ ব্যাংকের কার্ড হোল্ডারদের জন্য। এটি চলবে ২৯ রমজান পর্যন্ত। আর রমজান উপলক্ষে আমাদের ৪টি হল রুমই ফ্রি ভাড়া দিচ্ছি। কেউ যদি কোন ইফতার পার্টি বা প্রোগ্রাম করতে চায় তাহলে ফ্রিতে করতে পারবেন।

সিলেট নয়াসড়কস্থ ব্যুফে হাউজের ব্যবস্থাপক কামরুজ্জামান জানান, রমজান মাস উপলক্ষে আমরা দিচ্ছি আকর্ষণীয় দামে ব্যুফে ইফতার। আমাদের তিনটি প্যাকেজ আছে ব্যুফেতে। ২৯৯ টাকার ব্যুফেতে পাওয়া যাবে ২০টি আইটেমের ইফতার, ৩৯৯ টাকায় পাওয়া যাবে ৩০টি আইটেমের ইফতার এবং ৫৯৯ টাকায় পাওয়া যাবে ৬০টি আইটেমের ইফতার। আমরা গত দুই বছর ধরে সিলেটে ব্যুফে সেবা দিয়ে আসছি যা সিলেটে ফাইভ স্টার মানের হোটেল ছাড়া প্রথম। ইফতারের সময় থেকে রাত ১১টা পর্যন্ত আমাদের রেস্টুরেন্ট খোলা থাকে। ইফতারে সময় বেশ ভালো ব্যস্ততায় কাটে আমাদের।

৬০টিরও অধিক আইটেম নিয়ে দরগাহ গেইটস্থ হোটেল নুরজাহান গ্র্যান্ড দিচ্ছে ৭৯৯ টাকায় ব্যুফে ইফতার ও ডিনার। সেই সাথে সাহরিতেও এই গ্র্যান্ড হোটেলে আছে সাহরি সেট, যার মূল্য ৪৫০ টাকা।

গ্র্যান্ড নুরজাহান হোটেলের ফুড এন্ড বেভারেজ ব্যবস্থাপক গোলাম কিবরিয়া জানান, বিভিন্ন ধরণের খাবার আইটেম নিয়ে আমাদের ব্যুফে ইফতার ও ডিনার। এর মূল্য ৭৯৯ টাকা। সেহরিতে সেট প্ল্যাটারের মূল্য ৪৫০ টাকা, তবে তা হোটেলে অবস্থানরত অতিথিদের জন্য। আমাদের আছে বিভিন্ন ধরণের ইফতার প্ল্যাটার যার মূল্য ৪০০-৯০০ টাকা পর্যন্ত। আর ইফতারে প্রায় হাউজফুল থাকে আমাদের রেস্টুরেন্টটি।

রমজান উপলক্ষে মির্জাজাঙ্গালস্থ হোটেল নির্ভানা ইন দিচ্ছে ৫৪৯ টাকায় ব্যুফে ইফতার করা সুব্যবস্থা। এতে থাকছে প্রায় শতাধিক আইটেম।

হোটেলের ব্যবস্থাপক আরিয়ান আহমদ জানান, শতাধিক আইটেমের ব্যুফে ছাড়াও আমাদের রয়েছে ২৫টা সেট মেনু ইফতারের প্যাকেজ। আমাদের টেকওয়ে সুব্যবস্থাও আছে। সাহরিতেও আমাদের রয়েছে ভিন্ন ভিন্ন স্বাদের সেট মেনু। অনেকেই এখন সাহরি পার্টিও করেন আমাদের রেস্টুরেন্টে। সেট মেনু ইফতারে একটু কম গেলেও সাহরিতে বেশিরভাগ মানুষই এটাকে প্রাধান্য দেন।

তিনি আরো বলেন, রাত ৮টার পর থেকে সেট মেনু বেশি চলে। আমাদের সেট মেনুগুলোর দাম রাখা হয়েছে ৩৯৯ টাকা থেকে ১৬৯৯ টাকা পর্যন্ত। যুগলদের জন্য ব্যুফে ইফতারে আছে বিশেষ ছাড়। তাঁরা ৯৯৯ টাকায় ব্যুফে ইফতার করতে পারবেন। এছাড়া খাদ্য তালিকা অনুযায়ী মেনুর খাবারে ইবিএল কার্ড হোল্ডারদের জন্য ১৫ শতাংশ ছাড়।

নগরীর দরগাহ গেইটে অবস্থিত অভিজাত হোটেল স্টার প্যাসিফিক ইফতারে দিচ্ছে ৬৯০ টাকায় ৪০টিরও অধিক আইটেম সমৃদ্ধ 'বিশেষ রেগুলার ব্যুফে ইফতার।'

আপনার মন্তব্য

আলোচিত