বৃহস্পতিবার, , ১৮ অক্টোবর ২০১৮ ইং

মিনহাজ উদ্দিন

১৩ জুন, ২০১৮ ২১:৪৯

বৃষ্টি আর ঢলে প্লাবিত গোয়াইনঘাট-জৈন্তাপুর

ঢল আর টানা বর্ষণে সিলেটের গোয়াইনঘাটের পিয়াইন ও জৈন্তাপুরে সারী নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে উপজেলা দু'টির নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে। দুই উপজেলা সদরের সাথে প্রত্যন্ত গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে বিপাকে পড়েছেন পানিবন্দি সাধারণ মানুষ।

পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সিলেট সারীঘাট-গোয়াইনঘাট সড়ক তলিয়ে গেছে হাঁটু পানির নিচে। এদিকে ভারতের মেঘালয়ে ভারি বর্ষণ ও বৃষ্টি পাতের কারণে বাংলাদেশ অভ্যন্তরের পিয়াইন ও সারী অববাহিকায় পানি বৃদ্ধির কারণেই উপজেলা দু'টির সবকটি নিম্নাঞ্চল হাওর পানি বন্ধী হচ্ছে।

পিয়াইন ও সারী নদী দিয়ে আসা পাহাড়ি ঢলের কারণে উপজেলার পূর্ব জাফলং, আলীরগাঁও, রুস্তমপুর, ডৌবাড়ী, লেঙ্গুড়া, তোয়াকুল ও নন্দীরগাঁও ইউনিয়নের অধিকাংশ গ্রামের রাস্তাঘাট ও বাড়িঘর পানিতে প্লাবিত হয়ে উপজেলা সদরের সাথে যোগাযোগ ব্যবস্থা এক রকম বিচ্ছিন্ন রয়েছে।

বাড়ী ঘর প্লাবিত হওয়ার পাশাপাশি গোচারণ ভূমি পানি বন্ধী হওয়ায় গো-খাদ্য সঙ্কট দেখা দিয়েছে। গোয়াইনঘাটের আলীরগাঁও ইউনিয়নের হিদাইর খালি বাঁধ দু'টি উপজেলার নিম্নাঞ্চল বাসীর জন্য অভিশাপে পরিণত হচ্ছে।

হিদাইর খালি বাঁধ নির্মাণের ফলে গোয়াইনঘাটের তিতগুলি, নাইন্দা, বুধিগাঁও, বাউরভাগ হাওর, আসামপাড়া হাওর, সাংকীভাঙ্গা, ৯ম খণ্ড, ৮ম খণ্ড, লাখেরপাড়, কাকুনাখাই, জৈন্তাপুরের ডুলটিরপাড়, বিরাখাই, শেওলারটুক, আসামপাড়া নিজপাট সহ নিম্নাঞ্চলে পানি বন্দি হয়ে মানুষজন বিপদগ্রস্ত হয়েছেন।

পূর্ব জাফলংয়ে আসামপাড়া হাওর এলাকায় একটি ফুট ব্রিজের মাটি সরে গেছে, ৯ম খণ্ড শাহজাহান মাষ্টারের বাড়ীর সামনের রাস্তায় মারাত্মক ভাঙ্গন দেখা দিয়েছে। আলীরগাঁও ইউনিয়নের তিতগুলি মোক্তারের বাড়ীর সামনে হতে তমছেরের বাড়ীর সামনে বিশাল এলাকা সড়কে ভাঙ্গন দেখা দিয়েছে।

মুক্তিযোদ্ধা ৩নং পূর্ব জাফলং ইউনিয়নের চেয়ারম্যান লুৎফুর রহমান লেবু জানান, গোয়াইনঘাটের পূর্ব জাফলং, আলীরগাঁও এবং জৈন্তাপুরের হাওরাঞ্চলে নতুন বিপদের নাম হিদাইর খালি বাঁধ।

তিনি জানান, কোন রকম পরিকল্পনা ছাড়াই নদ-নদীর পানি প্রবাহের এ খালের মধ্যে বাঁধ গড়ে তুলায় পানি প্রবাহ পথ বন্ধ হয়ে পূর্ব জাফলং ও আলীরগাঁও এবং জৈন্তাপুরের নিম্নাঞ্চলে বানের পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সরকারের বাস্তবায়িত বিভিন্ন সড়ক, ফুট ব্রিজ, বেড়িবাঁধ সহ সড়ক যোগাযোগ এবং কৃষি আবাদের মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে হিদাইর খালি বেড়িবাঁধ। বলা চলে এই বেড়িবাঁধটি অত্রাঞ্চলের মরণ ফাঁদে রূপান্তরিত হচ্ছে।

এব্যাপারে স্থানীয় সংসদ সদস্য ইমরান আহমদের মাধ্যমে তড়িৎ ব্যবস্থা নিতে আমি সরকারের দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি। গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুমার পাল জানান, বন্যার পানির খবর আমরা পাচ্ছি।

আলীরগাঁও ইউনিয়নের হিদাইর খালি বাঁধের কারণে পূর্ব জাফলং এবং আশপাশের নিম্নাঞ্চলে জলাবদ্ধতার খবর পাওয়া গেছে। গোয়াইনঘাট-সারীঘাট সড়ক জলমগ্ন রয়েছে।

এসব এলাকায় আউশ ধানের অনেক ক্ষেতও তলিয়ে যাওয়ার খবর এসেছে। গোয়াইনঘাটে বন্যার ক্ষয়ক্ষতি নিরূপণে প্রশাসন তরফে নজরদারি অব্যাহত রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত