শ্রীমঙ্গল প্রতিনিধি

২০ জুন, ২০১৮ ১৬:১৫

মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের এখনই উপযুক্ত সময়: সমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেন, বিশ্বের অন্যান্য দেশে স্বাধীনতা যুদ্ধের স্মৃতি গুরুত্বের সাথে সংরক্ষণ করা হয়েছে। আর আমাদের দেশে স্বাধীনতা যুদ্ধের স্মৃতি সংরক্ষণ তো দূরের কথা আমাদের দেশে স্বাধীনতার স্থপতিকে হত্যা করা হচ্ছে।

মঙ্গলবার (১৯ জুন) রাত ৮টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গল গ্র্যান্ড সেলিম রিসোর্টে সাংবাদিক বিকুল চক্রবর্তী আয়োজিত মুক্তিযুদ্ধের আলোকচিত্র ও স্মারক প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব বনমালী ভৌমিকের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, এখন মুক্তিযুদ্ধের সরকার ক্ষমতায় তাই এখনই তা সংরক্ষণের উপযুক্ত সময়। সরকার তা সংরক্ষণের কাজ করছে। তাই সরকারের সংশ্লিষ্ট বিভাগকে এ বিষয়ে অবহিত করে তা সংরক্ষণে সহায়তা করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পাটির কেন্দ্রীয় কমিটির সদস্য মো. সিকান্দর আলী, ডা. হরিপদ রায় ও ইউপি চেয়ারম্যান রনেন্দ্র প্রসাদ বর্ধন, আবাসন ব্যবসায়ী আবু সিদ্দিক মোছা, মোহাজেরাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুল ইসলাম ও গ্র্যান্ড সেলিম এর স্বত্বাধিকারী  সেলিম আহমদ।

অধ্যাপক রজত শুভ্র চক্রবর্তীর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু, সাংবাদিক আব্দুল হান্নান চিনু, বিটিআরআই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সায়েক আহমদ, চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহর তরফদার ও  সাংবাদিক এস কে দাশ সুমন প্রমুখ।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণে উৎসাহিত করতে মৌলভীবাজার, শ্রীমঙ্গল, কমলগঞ্জ, রাজনগর ও কুলাউড়া উপজেলার সাংবাদিক ও লেখকসহ ২৬ জনকে মুক্তিযুদ্ধের তথ্যচিত্র সংরক্ষণে সহায়তার জন্য সম্মাননা দেয়া হয়।

এর আগে মন্ত্রী ও অতিথিরা প্রদর্শনীটি পরিদর্শন করেন।

উল্লেখ্য, ৩০ মে সাংবাদিক  বিকুল চক্রবর্তী নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে আয়োজন করেন মুক্তিযুদ্ধের আলোকচিত্র ও স্মারক প্রদর্শনী। দেড় মাসেরও অধিক সময় প্রদর্শনী চলাকালে পরিদর্শন করেছেন কয়েক হাজার দর্শনার্থী।

অনুষ্ঠানে সাংবাদিক ও মুক্তিযুদ্ধের তথ্য সংরক্ষক বিকুল চক্রবর্তী বলেন, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রহে সরকারের উদ্যোগের সাথে স্থানীয়দের সামিল হওয়া সময়ের দাবি নয়তো কালের বিবর্তে হারিয়ে যাবে আমাদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস। আর নতুন প্রজন্ম বঞ্চিত হবে সঠিক ইতিহাস থেকে।

তিনি আরও বলেন, দেশকে ভালবাসার সহজ মাধ্যম মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন করা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানা।

আপনার মন্তব্য

আলোচিত