দেবকল্যাণ ধর বাপন

২০ জুন, ২০১৮ ২৩:১৯

পাঁচ বছরে নগরীতে ভোটার বেড়েছে ১২ হাজারেরও বেশি

সিলেট সিটি করপোরেশন (সিসিক) এলাকায় পাঁচ বছরের ব্যবধানে ভোটার বেড়েছে ১২ হাজারেরও বেশি। এর মধ্যে নারী ভোটার বেড়েছে ৬ হাজার ৫শত ৯জন ও পুরুষ ভোটার বেড়েছে ৬ হাজার ৯৯ জন।

২০১৩ সালের সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মোট ভোটার ছিল ৩ লাখ ৯ হাজার ১২৫ জন। ওই বছরের ১৫ জুন সিসিকের নির্বাচন অনুষ্ঠিত হয়। আগামী ৩০ জুন আরেকটি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আসন্ন সিটি নির্বাচনের জন্য ভোট কেন্দ্রের সংখ্যা ৬টি বাড়িয়ে করা হয়েছে ১৩৪টি। যা ২০১৩ সালে ছিল ১২৮টি। বুধবার (২০ জুন) সিলেট আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে এ তথ্য জানা যায়।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, হালনাগাদ ভোটার তালিকা অনুযায়ী নগরীতে মোট ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২১ হাজার ৭৩২জন। যা ৫ বছরে বেড়েছে ২০ হাজার ৬০৭ জন।

গত সিসিক নির্বাচনে নারী ভোটার ছিল ১ লাখ ৪৩ হাজার ৭৭৯ জন আর এ বছর নারী ভোটার সংখ্যা ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। বেড়েছে ৬ হাজার ৫০৯ জন।

২০১৩ সিটি নির্বাচনের পুরুষ ভোটার ছিল ১ লাখ ৬৫ হাজার ৩৪৬ জন আর বর্তমানে পুরুষ ভোটার সংখ্যা ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন। পুরুষ ভোটার বেড়েছে ৬ হাজার ৯৯ জন।

২৭টি সাধারণ এবং ৯টি সংরক্ষিত কাউন্সিল আসন নিয়ে গঠিত সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ২০১৩ সালে ভোট কেন্দ্র ছিল ১২৮টি। এবারের নির্বাচনে ভোট কেন্দ্র বাড়িয়ে করা হচ্ছে ১৩৪টি।

এদিকে ২৭টি ওয়ার্ডের মধ্যে সবচেয়ে বেশি ভোটার রয়েছেন ৭নং ওয়ার্ডে। এ ওয়ার্ডে ভোটার সংখ্যা ১৮ হাজার ৫৯৩ জন। এছাড়া নগরীর ২নং ওয়ার্ডে রয়েছে সবচেয়ে কম ভোটার। এ ওয়ার্ডে ভোটার সংখ্যা ছয় হাজার ৭৮৩ জন।

উল্লেখ্য, আসন্ন সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ জুলাই। এ নির্বাচন উপলক্ষে গত ২৩ তারিখ মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। বুধবার পর্যন্ত  ৪জন মেয়র পদে ৪৫জন সংরক্ষিত নারী কাউন্সিলার পদে ও ১৩০জন সাধারণ কাউন্সিলার পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত