সিলেটটুডে ডেস্ক

১১ জুলাই, ২০১৮ ২০:৪৮

সুস্থ গণতন্ত্রের জন্য সুষ্ঠু নির্বাচন প্রয়োজন: জানিপপ চেয়ারম্যান

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ও জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) চেয়ারম্যান প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, সুস্থ গণতন্ত্রের জন্য, সুষ্ঠু নির্বাচন প্রয়োজন। গণতন্ত্রের জয়যাত্রা অব্যাহত রাখতে অবাধ নিরপেক্ষ নির্বাচন এখন সময়ের দাবি। নির্বাচন কমিশনকে অবশ্যই সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করতে হবে।

মঙ্গলবার (১০ জুলাই) রাতে রোটারী ক্লাব অব সিলেট গ্যালাক্সির ক্লাব চার্টার্ড ডে এবং ২০১৮-২০১৯ রোটাবর্ষের প্রথম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

ক্লাবের বিদায়ী সভাপতি অ্যাডভোকেট হোসাইন আহমদ শিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন পিডিজি শহীদ আহমদ চৌধুরী, ডিজি ইলেক্ট লে. কর্নেল আতাউর রহমান পীর, এসিস্টেন্ট গভর্নর নিরেশ চন্দ্র দাস, অ্যাডভোকেট রফিক আহমদ চৌধুরী, জোনাল কো-অর্ডিনেটর নুরুল হক সোহেল, পিপি জাকির আহমদ চৌধুরী, রোটারিয়ান কয়েছ আহমদ সুমন। পরে অভিষিক্ত সভাপতি ইকলাল আহমদের কাছে করার হস্তান্তর করা হয়।

পদ্মা সেতু প্রসঙ্গে জানিপপ চেয়ারম্যান বলেন, পদ্মা সেতু নিয়ে অনেক কথা বলা হয়েছে। আজ সেই সেতু দৃশ্যমান হয়েছে। বাংলাদেশ নিয়ে অনেক অপবাদের পরও বিশ্ব ব্যাংকের চেয়ারম্যান আমাদের দেশে দুবার এসেছেন।

নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা উত্তরাধিকার সূত্রে পাওয়া। সেই ব্যবস্থা থেকে আমাদের বের হতে হবে। নতুন যে পদ্ধতি আসে তাকে সাধুবাদ জানাতে হবে।

তিনি বলেন, আয়তনের দিক থেকে বাংলাদেশ ছোট। কিন্তু জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ অনেক বড় একটি রাস্ট। আর একদিনে তিনশ আসনে নির্বাচন বাংলাদেশের জন্য একটা বড় চ্যালেঞ্জ। তাই ওই ব্যবস্থা থেকে আমাদের বের হতে হবে। একদিনে নির্বাচন না করে ধাপে ধাপে বিশ্বের বিভিন্ন উন্নত রাষ্ট্রে যেভাবে নির্বাচন হয় সেভাবে করতে হবে। আমাদের প্রতিবেশী দেশ ভারতেও ধাপে ধাপে নির্বাচন হয় বলে তিনি জানান।

আপনার মন্তব্য

আলোচিত