গোয়াইনঘাট প্রতিনিধি

১৪ জুলাই, ২০১৮ ২৩:৪০

গোয়াইনঘাটে হিদাইরখাল বাধ অপসারণে ৫ সদস্যের কমিটি

জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি এলাকাবাসীর

সিলেটের গোয়াইনঘটের আলীরগাও ইউনিয়নের সারী নদীর মোহনায় অপরিকল্পিতভাবে গড়ে তুলা হিদাইরখাল বাধ অপসারণের লক্ষে এলাকারাসীর পক্ষ থেকে প্রশাসনে দেয়া স্মারকলিপির প্রেক্ষিতে প্রশাসন তরফে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

এলাকাবাসীর পক্ষে পূর্ব জাফলং ইউনিয়নের ৬নং ওয়ার্ড সদস্য আবুল হাসনাত খান ২১ জুন সিলেটের জেলা প্রশাসক বরাবরে এ স্মারকলিপি প্রদান করেন। এরই প্রেক্ষিতে বিভাগীয় কমিশনার কার্যালয় হতে এ ঘটনায় করণীয় নির্ধারণে ৫জুলাই সহকারী কমিশনার উম্মে সালিক রুমাইয়া স্বাক্ষরিত পত্রে হিদাইরখালের উপর নির্মিত বাধ অপসারণ ও  নির্মাণের  যৌক্তিকতা বিষয়ে সার্বিক মতামত প্রদানের জন্য ৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

সিলেটের জেলা প্রশাসক (সার্বিক) সন্দীপ কুমার সিংহকে আহবায়ক করে এ কমিটি গঠিত হয়। উক্ত কমিটির অপর সদস্যরা হলেন নির্বাহী প্রকৌশলী পানি উন্নয়ন বোর্ড সিলেট,পুলিশ সুপার সিলেট,উপজেলা নির্বাহী অফিসার গোয়াইনঘাট,জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা,উপজেলা প্রকৌশলী গোয়াইনঘাট।

উক্ত কমিটি অচিরেই এ ব্যাপারে তাদের তদন্ত রিপোর্ট জেলা প্রশাসনে পেশ করবেন বলে একটি সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে কথা হলে তদন্ত কমিটি সিলেটের জেলা প্রশাসক (সার্বিক) সন্ধিপ কুমার সিংহ এ প্রতিনিধিকে জানান,আমরা ইতি মধ্যে হিদাইরখাল বাধ পরিদর্শন করেছি,এবং অচিরেই এ বিষয়ে একটি প্রতিবেদন দেওয়া হবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ ব্যাপারে বিহিত ব্যবস্থা নেবেন।

এদিকে সারী নদীর মোহনায় হিদাইরখালে অপরিকল্পিত বাধ নির্মাণের ফলে সৃষ্ট পরিবেশের ভয়াবহতা আরও তীব্র আকার ধারণ করেছে। সম্প্রতি বন্যায় সানকিভাঙ্গা,আসামপাড়া হাওর,বেইতা পাড়াসহ পূর্ব জাফলংয়ের নিম্নাঞ্চলে ব্যাপক ভাঙ্গনের রূপ ফুটে উঠছে বন্যার পানি কমে যাওয়ায়।

শনিবার উক্ত এলাকায় সরজমিনে পরিদর্শনে গেলে হিদাইরখাল বাধ নির্মাণের কুফলতা ভেসে ওঠে। দেখা যায় যে প্রায় সবকটি রাস্তাঘাট আগের তুলনায় ভেঙ্গেছে কয়েকগুণ। বেশকটি কাচা-আধপাকা বাড়িঘর ধসে পড়েছে মানব সৃষ্ট বানেরপানির তোড়ে। এসময় ভুক্তভোগী ক্ষতিগ্রস্ত এলাকাবাসী এ অপরিকল্পিত বাধ নির্মাণ করে পানি প্রবাহের পথ বন্ধ করে জনদুর্ভোগ বৃদ্ধি কারিদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত