নিজস্ব প্রতিবেদক

১৬ জুলাই, ২০১৮ ২০:৫২

নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল

লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, সারাবিশ্বেই সংখ্যালঘুরা নির্যাতিত হচ্ছে। এদেশেও সংখ্যালঘুরাও ভালো নেই। নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে। কী হয় না হয়।

তিনি বলেন, দেশে জিডিপি যতোই ভালো হোক, পাঁচটা পদ্মা সেতু নির্মিত হোক- কিন্তু একটা সংখ্যালঘুর মনে যদি শঙ্কা থাকে তবে এসব করে কোনো লাভ নেই।

সোমবার বিকেলে সিলেটে 'সম্প্রীতি বাংলাদেশ' আয়োজিত সুধী সমাবেশে তিনি এ কথা বলেন। নগরীর হাফিজ কমপ্লেকে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাফর ইকবাল আরও বলেন, হাজার বছর ধরে এখানে বিভিন্ন ধর্মের মানুষ এখানে বসবাস করছে। কখনো কোনো সংঘাত হয়নি। আজকে কেনো সংঘাত হচ্ছে।

এখন হঠাৎ করে রাজনীতির নাম করে ধর্মের ব্যবহার, ধর্মকে ব্যবসার নামে ব্যবহারের মাধ্যমে আমাদের সম্প্রীতি নষ্ট করছে। আমরা এই সম্প্রীতি নষ্ট করতে দেবো না। বাংলাদেশের একটি দীর্ঘ ঐতিহ্য আছে। আমরা কখনো হানাহানি করিনি। এটা বজায় রাখতে হবে।

নাট্য ব্যক্তিত্ব পীযুষ বন্দোপাধ্যায়ের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত ড. একে আবুল মোমেন, শহীনকন্যা ডা. নুজহাত চৌধুরী, সিলেট ইমাম সমিতির সভাপতি মাওলানা হাবিব আহমদ শিহাব, রামকৃষ্ণ মিশনের সাধু স্বামী পূর্ণপদানন্দ মহারাজ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত