সিলেটটুডে ডেস্ক

১৭ জুলাই, ২০১৮ ১৬:১১

নির্বাচনী প্রচারণায় নেতাকর্মীদের গ্রেপ্তার ও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ বিএনপির

সিলেট সিটি করপোরেশন নির্বাচন

সিলেট সিটি করপোরেশনের নির্বাচনে জাতীয়তাবাদী দল বিএনপি মনোনীত ২০ দলীয় জোটের পক্ষ থেকে আবারও অভিযোগ দেয়া হয়েছে।

মঙ্গলবার (১৭ জুলাই) দুপুরে সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ স্বাক্ষরিত পৃথক দুটি অভিযোগ সিলেট সিটি করপোরেশন নির্বাচন-২০১৮ এর রিটার্নিং কর্মকর্তা বরাবরে দাখিল করা হয়েছে।

দাখিলকৃত অভিযোগে বলা হয়েছে, নির্বাচনী প্রচারণার সময় বিএনপিসহ ২০ দলীয় জোট নেতাকর্মীদের যেভাবে গ্রেপ্তার করা হচ্ছে, তা আইনসম্মত নয়। এটা সংবিধান ও নির্বাচন আচরণবিধি পরিপন্থী। বিএনপিসহ ২০ দলীয় জোট নেতাকর্মীদের উপর অত্যাচার, নির্যাতন চলছে এবং অব্যাহতভাবে গণ-গ্রেপ্তার করার হুমকি-ধামকি দেয়া হচ্ছে। বিশেষ করে সাদা পোশাকধারীর বেশে নিয়মিত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যেভাবে রাতে নেতাদের বাড়িতে গিয়ে বিনা ওয়ারেন্ট ও মামলাবিহীন বিএনপি নেতা-কর্মীদের হুমকি দিচ্ছে, বাড়ী তল্লাশি করছে এবং আমাদের এজেন্টদের ভয় দেখাচ্ছে যার ফলশ্রুতিতে কেউ বাড়িতে থাকতে পারছে না। এসব ঘটনা আমাদের দেশে আইন সম্মত নয় ও মানবাধিকার পরিপন্থী।

অন্যদিকে অপর এক অভিযোগে আওয়ামী লীগের মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের বিরুদ্ধে অভিযোগ করে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, সিলেট সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণার শুরুতেই বারবার আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ জানানো হলেও তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ না করায় তারা দিনদিন অপ্রতিরুদ্ধ হয়ে উঠছে।

মঙ্গলবার (১৭ জুলাই) বেলা দেড়টার দিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের অভ্যন্তরে বিশাল স্টেজ, ব্যানার, কয়েক শতাধিক চেয়ার ও বেশ কয়েকটি মাইক বাজিয়ে নৌকার পক্ষে সমাবেশ করছে, যা স্পষ্ট নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন। এছাড়া ওসমানী হাসপাতাল একটি স্পর্শকাতর প্রতিষ্ঠান। এখানে আড়াই হাজার থেকে তিন হাজার রোগী চিকিৎসা নিচ্ছে। এখানে মাইক বাজিয়ে জনসমাবেশ করা বে-আইনি। অন্যদিকে সরকারি চাকুরীজীবীরা প্রকাশ্যে এই সমাবেশ আয়োজন করেছে বলে আমাদের কাছে যথেষ্ট প্রমাণাদি আছে। এসব ঘটনা আইন সম্মত নয় ও মানবাধিকার পরিপন্থী।

উপরোক্ত বিষয়গুলো সুষ্ঠু তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সিলেট রিটার্নিং কর্মকর্তাকে অনুরোধ জানান তিনি।   

আপনার মন্তব্য

আলোচিত