সুনামগঞ্জ প্রতিনিধি

১৭ জুলাই, ২০১৮ ১৮:৪৪

সুনামগঞ্জে নকল রাজস্ব স্ট্যাম্পযুক্ত সিগারেট আটক

সুনামগঞ্জ জেলা শহরের বিভিন্ন দোকানে অভিযান চালিয়ে নকল ব্যান্ডরোল (রাজস্ব স্ট্যাম্প) ব্যবহৃত ‘সেনরগোল্ড’ নামের সিগারেট আটক করেছে কাস্টমস ও রাজস্ব বিভাগ। যৌথ এ অভিযানে ১১ হাজার ৭১৮ টাকা মূল্যের ৫ হাজার ৮’শ ৫৯ শলাকা সিগারেট আটক করা হয়।

মঙ্গলবার (১৭ জুলাই) সকালে শহরের জগন্নাথবাড়ি জিউর মন্দির সংলগ্ন পূর্ব বাজার এলাকার দোকানগুলোতে অভিযান চালিয়ে অবৈধ সিগারেট আটক করা হয়।

জেলা কাস্টমস ও রাজস্ব বিভাগের জেলা কর্মকর্তা মো. মাহতাব উদ্দিন সরদার জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় শহরের জগন্নাথবাড়ি এলাকায় প্রচুর নকল সিগারেট বিক্রি হচ্ছে। এ সময় অভিযান চালিয়ে নকল ব্যান্ডরোল ব্যবহৃত ৫ হাজার ৮ শত ৫৯ শলাকা সিগারেট জব্দ করা হয়।

তিনি আরও বলেন, ‘বাজেট ২০১৮ এর গেজেট অনুযায়ী বাংলাদেশের মার্কেটে সবচেয়ে কম দামের সিগারেট থাকবে ৪ টাকা শলাকা। যার প্যাকেট মূল্য হবে ৮০ টাকা। কিন্তু এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা সুযোগ সন্ধানে ২ থেকে ১ টাকা শলাকা মূল্যে সিগারেট বাজারজাত করে আসছে। মানুষ এসব নকল সিগারেট খাচ্ছেন যা স্বাস্থ্যের জন্য ঝুঁকি ও মারাত্মক ক্ষতি হতে পারে। এসব সিগারেট দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং এসব সিগারেট থেকে মোটা অংকের রাজস্ব হারাচ্ছে বাংলাদেশ সরকার। আমরা এসব অসাধু সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযান নিয়মিত পরিচালনা করবো’।

এ ব্যাপারে জেলা সহকারী কাস্টমস ও রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ ইসহাক বলেন, ‘বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ এর ধারা ২৫ (ক) অনুযায়ী যদি কোন ব্যক্তি সরকার কর্তৃক রাজস্ব আদায়ের উদ্দেশ্যে প্রবর্তিত কোন ষ্ট্যাম্প জাল করে বা জ্ঞাতসারে অনুরূপ কোন ট্যাক্স স্ট্যাম্প জাল করার প্রক্রিয়ার সাথে জড়িত থাকে, তখন তিনি জালিয়াত হিসাবে বিবেচিত হবেন। এই আইন লঙ্ঘন করলে ঐ ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড বা ১০ বছর পর্যন্ত যে কোন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হবে এবং অর্থদণ্ডও করা হবে। কিন্তু এই আইনের কোন তোয়াক্কা না করে একটি বড় ধরনের সিন্ডিকেট নকল ট্যাক্স ষ্ট্যাম্প জাল করে বাজারে কোটি কোটি টাকার সিগারেট বাজারজাত করে আসছে। আইনের চোখে ফাঁকি দিয়ে দিনের পর দিন এমন কর্মকাণ্ড তারা চালিয়ে যাচ্ছে।

সুনামগঞ্জ কাস্টমস ও রাজস্ব বিভাগের জেলা কর্মকর্তা মো. মাহতাব উদ্দিন সরদারের নেতৃত্বে অভিযানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা কাস্টমসের ও ভ্যাট বিভাগের রাজস্ব কর্মকর্তা মুতাহার উদ্দিন সরকার, সহকারী রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ ইসহাক, উজ্জ্বল কুমার রায়, সিপাহি কর্ণমনি নাথ ও সুব্রত দাশ।

আপনার মন্তব্য

আলোচিত