নিজস্ব প্রতিবেদক

১৮ জুলাই, ২০১৮ ০১:৪৮

নৌকায় আলোকসজ্জা, বিএনপির নালিশ

সিলেট নগরীর শাহী ঈদগাহ এলাকায় আলোকসজ্জা সম্বলিত একটি কাঠের তৈরী নৌকা টানিয়ে রেখেছে আওয়ামী লীগ সমর্থকরা। এভাবে প্রতীকে আলোকসজ্জ্বাকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন বলে অভিযোগ বিএনপির।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছেও নালিশ করেছেন সিলেট জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আলী আহমদ।

মঙ্গলবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আলী আহমদ বলেন, নগরীর শাহী ঈদগাহস্থ আল্লাহু পয়েন্টের কাছে একটি মবিল-পেট্রোল দোকানের সামনে আলোকসজ্জা সম্বলিত কাঠের তৈরী নৌকা গত কয়েক দিন থেকে রাখা হয়েছে, যা নির্বাচন আচরন বিধির স্পষ্ট লংঘন।

তিনি বলেন, মঙ্গলবার সন্ধ্যায় সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ১৬,১৭ ও ১৮ নং ওয়ার্ডের দায়িত্বে থাকা ম্যাজিস্ট্রেট জাহিদ হোসেনকে ফোন দিয়ে এ বিষয়টি জানানো হলেও এখনো কোন ব্যবস্থা নেয়া হয়নি।

আলী আহমদ বলেন, জনসম্মূখে নৌকার পক্ষে এসব অপরাধের একাধিক অভিযোগ দায়ের করলেও নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা এসবের বিরুদ্ধে কোন ব্যবস্থা এখনো নেননি। ফলে তারা প্রতিদিন আচরণবিধি লংঘনের ঘটনা ঘটছে।

এর আগে মঙ্গলবার দুপুরে আলী আহমদ রিটার্নিং কর্মকর্তা বরাবরে পৃথক দুটি অভিযোগ দায়ের করেন।

দাখিলকৃত অভিযোগে বলা হয়েছে- নির্বাচনী প্রচারণার সময় বিএনপি সহ ২০ দলীয় জোট নেতাকর্মীদের যেভাবে গ্রেপ্তার করা হচ্ছে, তা আইনসম্মত নয়। এটা সংবিধান ও নির্বাচন আচরণবিধি পরিপন্থী। বিএনপিসহ ২০ দলীয় জোট নেতাকর্মীদের উপর অত্যাচার, নির্যাতন চলছে এবং অব্যাহতভাবে গণ-গ্রেপ্তার করার হুমকী-ধমকী দেয়া হচ্ছে। বিশেষ করে সাদা পোশাকধারীর বেশে নিয়মিত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যেভাবে রাতে নেতাদের বাড়িতে গিয়ে  বিনা ওয়ারেন্ট ও মামলা বিহীন বিএনপি নেতা-কর্মীদের হুঁমকি দিচ্ছে, বাড়ী তল্লাশী করছে এবং আমাদের এজেন্টদের ভয় দেখাচ্ছে যার ফলশ্রুতিতে কেউ বাড়িতে থাকতে পারছে না। এসব ঘটনা আমাদের দেশে আইন সম্মত নয় ও মানবাধিকার পরিপন্থি।

অন্যদিকে অপর এক অভিযোগে আওয়ামীলীগের মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের বিরুদ্ধে অভিযোগ করে বিএনপি’র সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে প্রচারণার শুরুতেই বার বার আওয়ামীলীগ সমর্থিত মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের বিরুদ্ধে আচরণ বিধিলংঘনের অভিযোগ জানানো হলেও তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন না করায় তারা দিনদিন অপ্রতিরুদ্ধ হয়ে উঠছে।

মঙ্গলবার (১৭ জুলাই)  বেলা দেরটার দিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল অভ্যন্তরে বিশাল স্টেজ, ব্যানার, কয়েক শতাধিক চেয়ার ও বেশ কয়েকটি মাইক বাজিয়ে নৌকার পক্ষে সমাবেশ করছে। যা স্পষ্ট নির্বাচনী আচরণ বিধি লংঘন। এছাড়া ওসমানী হাসপাতাল একটি স্পর্শকাতর প্রতিষ্ঠান। এখানে আড়াই হাজার থেকে তিন হাজার রোগী চিকিৎসা নিচ্ছে। এখানে মাইক বাজিয়ে জনসমাবেশ করা বে-আইনী। অন্যদিকে সরকারী চাকুরীজীবীরা প্রকাশ্যে এই সমাবেশ আয়োজন করেছে বলে আমাদের কাছে যথেষ্ঠ প্রমানাদি আছে। এসব ঘটনা আইনসম্মত নয় ও মানবাধিকার পরিপন্থি।

এ বিষয়গুলো সুষ্ঠু তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য রিটার্নিং কর্মকর্তাকে অনুরোধ জানান তিনি।   

সিসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আলীমুজ্জামান বিএনপি নেতা আলী আহমদের লিখিত অভিযোগ পাওয়ার কথা জানালেও নৌকা প্রতীকে আলোকসজ্জ্বার বিষয়টি জানেন না বলে মন্তব্য করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত