গোয়াইনঘাট প্রতিনিধি

০৯ আগস্ট, ২০১৮ ১৭:১৯

বিছনাকান্দিতে ইকোপার্ক তৈরির উদ্যোগ

সিলেটের গোয়াইনঘাটে অবস্থিত পর্যটকদের অন্যতম আকর্ষণীয় স্থান বিছনাকান্দিতে তৈরি করা হচ্ছে ইকোপার্ক। সিলেটের বিভাগীয় প্রশাসনের উদ্যোগে তৈরি করা হচ্ছে এই পার্কটি

প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, ইকোপার্কটি বাস্তবায়িত হলে এখানকার প্রাকৃতিক পরিবেশে আমূল পরিবর্তন আসবে। সবুজায়নের পাশাপাশি স্থানীয় প্রাকৃতিক সৌন্দর্যের সাথে এই ইকোপার্কটি পর্যটন শিল্পের বিকাশে ভূমিকা পালন করবে।

গোয়াইনঘাট উপজেলার ১নং রুস্তমপুর ইউনিয়নের বিছনাকান্দি মৌজার জে.এল নং-০৯,খতিয়ান নং-০১, আর.এস ৫৩,৫৯,৬৯,৭৯ নং দাগে লায়েক পতিত ৩৪.৫৯ ভূমিতে এই ইকোপার্কটি স্থাপন করা হচ্ছে। গোয়াইনঘাট উপজেলা প্রশাসন তরফে ইতিমধ্যে বিছনাকান্দি পর্যটন এলাকার সৌন্দর্যবর্ধন,প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র রক্ষণাবেক্ষণের লক্ষে প্রস্তাবিত ইকোপার্কের নির্ধারিত স্থান সম্বলিত একটি সাইন বোর্ড টানানো হয়েছে।

বুধবার সকাল ১০ টায় প্রস্তাবিত ঐ ইকোপার্কের জন্য পতিত ভূমিতে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার বিশ্বজিত কুমার পাল বিভিন্ন প্রজাতির ফলজ,ওষধি এবং গাছের চারা রোপণ করেছেন। স্থানীয় সমাজ সচেতনদের সহযোগিতায় প্রস্তাবিত ইকোপার্কটিতে প্রায় ১০ হাজার প্রজাতির বিভিন্ন ধরনের গাছের চারা রোপণ করা হবে বলে প্রশাসন তরফে জানানো হয়েছে।

ইউপি সদস্য কামাল হোসেন জানান, বিছনাকান্দির পর্যটনের বিকাশের পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় এই ইকোপার্কটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশেষ করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা পর্যটক, দর্শনার্থীরা এই পার্কে কিছু সময় নিরিবিলি পরিবেশে সময় কাটাতে পারবেন।

রুস্তুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাব উদ্দিন শিহাব বলেন, আশা করি ইকোপার্কটি বাস্তবায়িত হলে তার সুফল পর্যটক ও এলাকার মানুষজন পাবেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত কুমার পাল জানান, দেশের পর্যটন শিল্প বিকাশে সরকার আন্তরিক। এরই ধারাবাহিকতায় দেশের অন্যতম পর্যটন স্পট বিছনাকান্দিতে সৌন্দর্য বর্ধন,পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণের লক্ষ্যে সিলেট বিভাগীয় প্রশাসন ইকোপার্ক স্থাপনের উদ্যোগ নিয়েছে। ইকোপার্কটি বাস্তবায়িত হলে বিছনাকান্দিতে ভ্রমণে আসা পর্যটক, দর্শনার্থীরা স্থানীয় সৌন্দর্যর সাথে এই ইকোপার্কের সৌন্দর্যও উপভোগ করতে পারবেন।

আপনার মন্তব্য

আলোচিত