বানিয়াচং প্রতিনিধি

১৮ আগস্ট, ২০১৮ ১৬:১৩

বানিয়াচংয়ে এখনো জমে ওঠেনি কোরবানির পশুর হাট

ঈদের আর মাত্র কয়েকদিন বাকী। কিন্তু এখনো জমে ওঠেনি বানিয়াচংয়ে কোরবানির পশুর হাট। কোরবানির হাটে গরু-ছাগলসহ বিপুল সংখ্যক পশু উঠলেও নেই ক্রেতা সমাগম। হাটে ক্রেতা কম থাকায় বিক্রেতাদের ও হাঁকডাক নেই তেমন।

তবে গরু ব্যবসায়ীরা মনে করছেন, আপাতত ক্রেতা না থাকলেও দুই একদিনের মধ্যে জমজমাট হয়ে উঠবে বানিয়াচং এর একমাত্র ৫/৬নং বাজারের পশুর হাট।

বাজারের চিত্র বুঝতে শনিবার হাটে গেলে অল্পসংখ্যক ক্রেতাদের অনেকে এবারের পশুর দাম বেশী বলে জানান। গরুর প্রকৃত দাম যা তার থেকে দ্বিগুণ বেশী দাম হাঁকা হচ্ছে বলেও অভিযোগ করেন তারা। তাই এই পশুর হাটের তৎপরতা বর্তমানে দরদামেই আটকে আছে।

হাটে পর্যাপ্ত পশুর আমদানি হয়েছে তাই সময় গড়ালে দামও কমবে বলে ধারণা হাটে আসা ক্রেতাদের।

বাইরের পাইকারি ব্যবসায়ীরা এখনও আসেন নি। পুরোদমে হাট জমতে আরও ২/৩দিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন হাটে আসা ব্যবসায়ীরা।

হাট ঘুরে দেখা দেখে বানিয়াচংয়ের আশেপাশের বিভিন্ন গ্রাম থেকে ওইদিন অনেক বেশী গরু এসেছে হাটে। গরু বিক্রির জন্য ব্যবসায়ীরা হাটের মধ্যে বাঁশ ও কঞ্চি দিয়ে তৈরি লাইনে সারিবদ্ধভাবে পশু নিয়ে দাঁড়িয়ে আছেন। পশু বিক্রি শুরু না হওয়ায় মুখে পান সিগারেট খেয়ে খোশগল্পেই সময় কাটাচ্ছেন তারা। বাকি সময়টা ব্যয় করছেন কোরবানির পশুর যত্ন আর পরিচর্যা করে। হাটে ক্রেতা না পাওয়ায় মোটেও হতাশ নন বেপারীরা। বরং এখানকার জন্য বিষয়টিকে তারা যৌক্তিক বলেই মনে করছেন।

তাদের ভাষ্য সময় গড়ানোর সাথে সাথেই ক্রেতা সমাগম বাড়বে। কারণ এতো আগে পশু কিনে দেখাশুনা বা যত্ন নেওয়ার মতো সুযোগ নেই এখন ক্রেতাদের।

বানিয়াচং ৫/৬নং বাজার হাটের ইজারাদার মখলিছ মিয়া জানান, এ বছর কোরবানির ঈদকে সামনে রেখে এখন পর্যন্ত দেশীর গরুর আমদানিই বেশী। তবে গতবারের চেয়ে দাম একটু হাতের নাগালেই বলে জানান তিনি।

এক প্রশ্নের জবাবে মখলিছ মিয়া জানান বিভিন্ন স্থান থেকে বড় পাইকাররা এখনও আসতে শুরু করেননি। এরপরও কেনাবেচা আরম্ভ হয়ে গেছে। দুই-একদিনের মধ্যে হাটে ক্রেতা বিক্রেতাদের সমাগম ঘটবে। তখন পুরোদমে কেনাবেচা শুরু হয়ে যাবে।

এদিকে পশুর হাটে চাঁদাবাজিসহ যে কোন হয়রানি বন্ধে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। সার্বক্ষণিক দায়িত্বপালন করছেন পুলিশ সদস্যরা। বানিয়াচং সরকারি-বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে বসানো হয়েছে একাধিক জাল নোট শনাক্তকরণ বুথ।

আপনার মন্তব্য

আলোচিত