নিজস্ব প্রতিবেদক

০৮ জুলাই, ২০১৫ ২৩:৪৬

শুক্রবার সিটি কর্পোরেশনের তিনটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী

১০ জুলাই (শুক্রবার) সিলেট সিটি কর্পোরেশনের সদ্য সমাপ্ত তিনটি উন্নয়নমূলক কাজের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি।

সম্পাদিত প্রকল্পগুলো হচ্ছে ভোলানন্দ উচ্চ বিদ্যালয়ের নতুন ভবন, হলদিছড়ায় আরসিসি বক্স কালভার্ট-আরসিসি ইউটাইপ ড্রেন এবং কদমতলী সড়ক আরসিসিকরণ ও ইউটাইপ ড্রেন নির্মান প্রকল্প।

প্রথমে সকাল ১০টায় সিলেট নগরীর চৌহাট্টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি ভোলানন্দ নৈশ বিদ্যালয়ের ৪ তলা বিশিষ্ট নতুন ভবনের উদ্বোধন করবেন। এই প্রকল্পে ব্যয় হয়েছে ১ কোটি ৯৪ লাখ ৪৩ হাজার ২শ ৮৫ টাকা। অর্থমন্ত্রীর বিশেষ বরাদ্দে ২০১২ সাল থেকে এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল।

সকাল ১০টা ৪৫ মিনিটে অর্থমন্ত্রী শিবগঞ্জ সবুজবাগ পয়েন্টে হলদিছড়ায় আরসিসি বক্স কালভার্ট-আরসিসি ইউটাইপ ড্রেন প্রকল্পের উদ্বোধন করবেন। এই প্রকল্পের আওতায় ৭২ মিটার বক্স কালভার্ট এবং ৫৪৪ মিটার ইউটাইপ ড্রেন নির্মান করা হয়েছে। এই প্রকল্পের আওতায় একটি ৫৪ মিটার বক্স কালভার্ট নির্মাণের কারণে শাপলাবাগ ও সবুজবাগের মধ্যে একটি সংযোগ রাস্তাও স্থাপন হয়েছে বলেও জানান সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান।

তিনি আরও জানান, হলদিছড়ার প্রবাহ নিশ্চিত করার স্বার্থে ৬৮ শতক জায়গাও অধিগ্রহন করে সিটি কর্পোরেশন এবং এই জায়গা অধিগ্রহন করার কাজে সিটি কর্পোরেশনের সদ্য সাময়িক বহিস্কৃত মেয়র আরিফুল হক চৌধুরী জোরালে ভূমিকা পালন করেন। জায়গার মালিকের বাড়িতে গিয়ে তিনি ছড়ার জন্য জায়গা দিতে রাজি করানোর ফলেই কাজটি দ্রুত বাস্তবায়ন সম্ভবপর হয়। ২০১৩-১৪ অর্থবছর থেকে এই প্রকল্পের কাজ শুরু হয়। জায়গা অধিগ্রহণে ব্যয় হয় ৩ কোটি ৪৫ লাখ টাকা যা সিডিএমপি (কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রাম) প্রকল্প থেকে ব্যয় করা হয় এবং আরসিসি বক্স কালভার্ট ও ইউটাইপ ড্রেন নির্মাণে ব্যয় হয় ৩ কোটি ৭৭ লাখ টাকা যা সিটি কর্পোরেশনের অবকাঠামো উন্নয়ন উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প থেকে ব্যয় করা হয়।

সকাল ১১টা ৪৫ মিনিটে কদমতলী-শিববাড়ী সড়ক আরসিসিকরণ ও ইউটাইপ ড্রেন প্রকল্পের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। ২০১২-১৩ অর্থবছরে শুরু হওয়া এই প্রকল্পে ব্যয় হয়েছে ২ কোটি ৮০ লাখ টাকা যা সিডিএমপি (কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রাম) প্রকল্প থেকে ব্যয় করা হয়। এই প্রকল্পে ১৩৮০ মিটার ড্রেন এবং ৯৯০ মিটার আরসিসি রাস্তা নির্মাণ করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত