কমলগঞ্জ প্রতিনিধি

১১ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:৫৭

চা জনগোষ্ঠীর সংস্কৃতি বিকাশে কমলগঞ্জে সংস্কৃতি কেন্দ্র করা হবে: সংস্কৃতি মন্ত্রী

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, ক্ষুদ্র জাতির গোষ্ঠীর মাঝে চা জনগোষ্ঠী অনেকটা পিছিয়ে আছে। তাদের সংস্কৃতির বিকাশে আগামীতে চা শিল্পাঞ্চলে একটি সংস্কৃতি কেন্দ্র স্থাপন করা হবে। বাংলাদেশ একটি ফুলের বাগান। এ বাগানে নানান বর্ণের রং এর ও সুগন্ধের ফুল ফুটে প্রকৃতির রূপ বর্ধনের সাথে বিকশিত করে। আর এ ফুলের বাগান সাজিয়েছেন বঙ্গবন্ধু কন্যা উন্নয়নের রূপ মডেল প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বাগানের ফুল হচ্ছে বিভিন্ন জাতি গোষ্ঠী ও সম্প্রদায়ের মানুষজন।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) দুপুরে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের তেতইগাঁও মনিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে বৃহত্তর সিলেট অঞ্চলের ক্ষুদ্র ক্ষুদ্র জনগোষ্ঠীর ভাষা, সাহিত্য, সংস্কৃতির বিকাশ ও মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা চালুসহ শিশুশিক্ষার মান উন্নয়নের ক্ষেত্রে করণীয় বিষয়ক সচেতনতামূলক সম্মেলনী-২০১৮ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশে অসংখ্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সম্প্রদায়ের বসবাস। এসব নৃ-গোষ্ঠীর ঐতিহ্যবাহী সংস্কৃতি বাংলাদেশকে ফুলের বাগানের মত বিকশিত করে রেখেছে। সামনে জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার পক্ষের অসাম্প্রদায়িক সরকার আবারও ক্ষমতায় আসলে দেশের কল্যাণ হবে। সুষ্ঠু সংস্কৃতি চর্চা হবে। তাই উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে পুনরায় আওয়ামী লীগকে নির্বাচিত করতে হবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং গণস্বাক্ষরতা অভিযানের সহযোগিতায় বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম ও বাংলাদেশ মনিপুরী আদিবাসী ফোরামের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সভাপতি পিডিশন প্রধানের সভাপতিত্বে এবং নারীনেত্রী বিলকিস বেগম ও বামডো সম্পাদক সাজ্জাদুল হক স্বপনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৌরভ শিকদার, মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল বিপিএম, কেন্দ্রীয় আওয়ামী লীগ সদস্য ও কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উপপরিচালক ড. কানিজ ফাতেমা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সিলেট বিভাগীয় উপপরিচালক তাহ্মিনা খাতুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক, মৌলভীবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ তফাদার রেজুয়ানা ইয়াসমিন সুমী, অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ারুল ইসলাম, বামডো সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মজিদ চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ মনিপুরী আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সমরজিত সিংহ।

সম্মিলনীর শুরুতেই বৃহত্তর সিলেট অঞ্চলের মনিপুরী, খাসিয়া, চা জনগোষ্ঠী, সাঁওতাল সম্প্রদায়ের শিল্পীদের ৪০ মিনিট স্থায়ী একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এরপর অতিথিদের উত্তরীয় পরিয়ে ও ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের শিববাজার মনিপুরী ললিতকলা একাডেমির ওয়েবসাইটের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি আরও বলেন, এখানে মনিপুরী, খাসিয়া, চা জনগোষ্ঠীসহ বিভিন্ন ক্ষুদ্র জাতি গোষ্ঠীর ভাষা, সাহিত্য, সংস্কৃতির বিকাশ ও মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা চালুসহ শিশুশিক্ষার মান উন্নয়নের বিষয়ে কিছু দাবি উপস্থাপন করা হয়। এ কাজগুলো তাঁর একার পক্ষে করা সম্ভবপর নয়। আপনারা ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সম্মিলিত সিদ্ধান্ত নিয়ে প্রস্তাবনা তুলে ধরলে তিনি মন্ত্রী হিসাবে বাস্তবায়ন করা সহজ হবে। আর এ জন্য সরকারের বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞরা কর্মরত রয়েছেন। এ সরকারের মেয়াদ আর মাত্র এক মাস আছে। তারপর আবার সংসদ নির্বাচনের কার্যক্রম শুরু হবে।


আপনার মন্তব্য

আলোচিত