নিজস্ব প্রতিবেদক

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ২০:৫৪

নগরীতে বর্জ্য ব্যবস্থাপনার সিসিকের মেগা প্রকল্প

নগরীতে বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে মেগা প্রকল্প হাতে নিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। এজন্য ব্যয় হবে ৫২ কোটি টাকা। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকালে এক মতবিনিময় সভায় এই তথ্য জানিয়েছেন সিসিকের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ।

সিসিকের ২৭নং ওয়ার্ডে দক্ষিণ সুরমার লালমাটিয়া এলাকায় বর্জ্য অপসারণ ও আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা বিষয়ে এই সভার আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

নাগরিক সমাজ ও রাজনৈতিক ফেলোদেরকে নিয়ে মতবিনিময় ও পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন সিলেট পরিবেশ রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক সাংবাদিক এম আহমদ আলী। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মুর্শেদ আহমদ মুকুল ও সিলেট মহানগর যুবলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জাহিদ সারোয়ারের পরিচালনায় সভায় প্রধান আলোচক ছিলেন সিসিকের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ।

মতবিনিময় সভায় তিনি বলেন, ‘নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় যে সমস্যা, তা সরকার ও সিটি করপোরেশন সমাধানের চেষ্টা করছে। এজন্য ৫২ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। সুষ্ঠু ব্যবস্থাপনা ও জনসচেতনতার মাধ্যমেই আবর্জনাকে সম্পদে রূপান্তর করা সম্ভব। বৈজ্ঞানিক পদ্ধতিতে সমস্যার সমাধান করতে হবে।’

সভায় বিশেষ আলোচক ছিলেন সিসিকের সংরক্ষিত মহিলা কাউন্সিলর শাহানারা বেগম, সিলেট জেলা পরিষদ সদস্য মতিউর রহমান মতি। বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিলেট রিজিওনালের ডেপুটি কো-অর্ডিনেটর রাহিমা বেগম, পরিবেশ গবেষক আব্দুল হাই আজাদ বাবলা, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আবুল কাশেম, মহানগর মহিলা দলের সভানেত্রী জাহানারা বেগম, জেলা যুবলীগ নেতা মনোয়ার হোসেন মনু প্রমুখ।

বক্তারা নগরীর পরিবেশ রক্ষার স্বার্থে যততত্র ময়লা-আবর্জনা না ফেলা, লালমাটিয়ায় সিসিকের ডাম্পিং গ্রাউন্ডের চারদিকে পাকা দেয়াল নির্মাণের প্রতি জোর দেন।

আপনার মন্তব্য

আলোচিত