কমলগঞ্জ প্রতিনিধি

১৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:১০

মুক্তিযোদ্ধাদের নামে বিদ্যালয়ের শ্রেণিকক্ষের নামকরণ

নতুন প্রজন্মের নিকট জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের পরিচয় করিয়ে দিতে এক ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ৩ তলা ভবনের ৯টি শ্রেণিকক্ষের নামকরণ করা হয়েছে শমশেরনগর ইউনিয়নে জন্মগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের নামে।

সরেজমিন ঘুরে দেখা যায়, শমশেরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় ও ৪র্থ শ্রেণির 'ক' শাখার নামকরণ শমশেরনগর লামা বাজারে জন্মগ্রহণকারী মুক্তিযোদ্ধা মৃনাল কান্তি ধর, ২য় ও ৪র্থ শ্রেণির 'খ' শাখার নামকরণ শমশেরনগর বাজারে জন্মগ্রহণকারী মুক্তিযোদ্ধা মো. আব্দুল হাই, প্রাক প্রাথমিক শ্রেণির 'ক' শাখার নামকরণ শমশেরনগরের রঘুনাথ গ্রামে জন্মগ্রহণকারী মুক্তিযোদ্ধা প্রয়াত আব্দুল মন্নান, ১ম ও ৩য় শ্রেণির 'খ' শাখার নামকরণ শমশেরনগরের ভাদাইরদেউল গ্রামে জন্মগ্রহণকারী মুক্তিযোদ্ধা প্রয়াত ক্যাপ্টেন মোজাফফর আহমেদ, প্রাক প্রাথমিক শ্রেণির 'খ' শাখার নামকরণ শমশেরনগর বাজারে জন্মগ্রহণকারী মুক্তিযোদ্ধা আব্দুর রহিম দুধ মিয়া, ১ম ও ৩য় শ্রেণির 'ক' শাখার নামকরণ শমশেরনগরের সিংরাউলী গ্রামে জন্মগ্রহণকারী ক্যাপ্টেন (অব.) সাজ্জাদুর রহমান, ৫ম শ্রেণির 'ক' শাখার নামকরণ শমশেরনগরের কৃষ্ণপুর গ্রামে জন্মগ্রহণকারী প্রয়াত এম এ গফুর, ৫ম শ্রেণির 'খ' শাখার নামকরণ শমশেরনগরের ভাদাইরদেউল গ্রামে জন্মগ্রহণকারী প্রয়াত এম এ বাছিত ও বিশেষ শ্রেণিকে শমশেরনগর বাজারে জন্মগ্রহণকারী অধ্যক্ষ আব্দুল আহাদ চৌধুরীর নামে নামকরণ করা হয়েছে।

শমশেরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম জানান, সকল বিদ্যালয়ে জাতীয় পর্যায়ের ব্যক্তিদের নামে শ্রেণিকক্ষের নামকরণ করা হয়। জাতীয় পর্যায়ের ব্যক্তিদের শিক্ষার্থীরা সর্বদাই বইয়ের মাধ্যমে জেনে থাকে। কিন্তু যে সমস্ত বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণে এই দেশ স্বাধীন হয়েছে, যাদের ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন দেশ পেয়েছি, দেশ স্বাধীন না হলে ৩ তলা ভবন হতো না, আমরাও চাকুরী করতে পারতাম না তাদের স্মৃতিকে স্মরণ রাখতে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয়ভাবে ৯ জন বীর মুক্তিযোদ্ধার নামে এ বিদ্যালয়ের শ্রেণি কক্ষগুলোর নামকরণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত