শনিবার, , ১৫ ডিসেম্বর ২০১৮ ইং

নিজস্ব প্রতিবেদক

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৩৭

সিলেট বিভাগে আদমশুমারির তথ্য সংগ্রহ শুরু ২৭ সেপ্টেম্বর

সিলেট সিটি করপোরেশনসহ বিভাগের চার জেলায় আদমশুমারির তথ্য সংগ্রহ শুরু হচ্ছে। ২৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত এই তথ্য সংগ্রহ করা হবে।

বুধবার (১৯ সেপ্টেম্বর) সকালে এ উপলক্ষে বিভাগীয় পরিসংখ্যান ব্যুরো সিলেট সিটি করপোরেশন মিলনায়তনে এক সভার আয়োজন করা হয়।

সিলেট সিটি করপোরেশনের সহযোগিতায় শুমারি কমিটির সভায় সভাপতিত্ব করেন সিসিকের নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ। পরিসংখ্যান ব্যুরো সিলেটের যুগ্ম পরিচালক এস এম আনিসুজ্জামান ও সিসিকের ওয়ার্ড কাউন্সিলর মখলিছুর রহমান কামরান সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সামাজিক নিরাপত্তা কর্মসূচির উপকারভোগীদের সুবিধার্থে সিলেট সিটি করপোরেশনসহ বিভাগের চার জেলায় এই ডাটাবেইজ করা হচ্ছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর আওতায় ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ (এনএইচডি) এ প্রকল্প বাস্তবায়ন করছে।

সভায় জানানো হয়, ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ প্রকল্পটি পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে। সিলেটসহ দেশের সকল থানা ও থানার সদস্যদের তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে সমগ্র জনগোষ্ঠীর তথ্য সম্বলিত একটি জাতীয় তথ্য ভাণ্ডার গড়ে তোলার লক্ষ্যে শুমারি শুরু হচ্ছে। সিলেট সিটি করপোরেশনসহ বিভাগের চার জেলায় প্রতিটি থানা থেকে তথ্য সংগ্রহের জন্য ইতিমধ্যে এ কাজে সক্ষম স্থানীয় যুবক ও যুব মহিলাদের মধ্যে থেকে যোগ্য গণনাকারী এবং সুপারভাইজার নিয়োগ দেয়া হয়েছে।

সভায় আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত সিলেট বিভাগের প্রত্যেক নাগরিককে আদমশুমারির আওতায় নিয়ে আসতে তথ্য সংগ্রহকারীদের সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সিটি ও পৌর মেয়র, ওয়ার্ড কাউন্সিলর, ইউপি চেয়ারম্যান, মেম্বারসহ সকল পর্যায়ের নাগরিকদের অনুরোধ জানানো হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত