মৌলভীবাজার প্রতিনিধি

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:১২

১৫টি বক বাইক্কা বিলে অবমুক্ত

বিভিন্ন সময় আহত অবস্থায় উদ্ধার করা ১৫টি বক পাখি শ্রীমঙ্গল বাইক্কা বিলে অবমুক্ত করা হয়েছে। এ সময় একটি বেগুনি কালিম পাখিও অবমুক্ত করা হয়। পাখিগুলো বন্যপ্রাণী গবেষক ও আলোকচিত্রী তানিয়া খানের 'সেভ আওয়ার আনপ্রটেক্টেড লাইফ (সউল)' রেসকিউ সেন্টারে সুস্থ করার পর অবমুক্ত করা হয়।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় বাইক্কা বিলে পাখিগুলোকে অবমুক্ত করে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। এর আগে সউল রেসকিউ সেন্টার থেকে একটি ঝুটি শালিক, একটি ভাত শালিক ও একটি ঘুঘু অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এ.এম.এস মুহিত চৌধুরী, রেঞ্জ অফিসার মোনায়েম হোসেন ও বন বিভাগের কর্মকর্তাবৃন্দ।

পাখিগুলো বিভিন্ন সময় বিক্রির উদ্দেশ্যে বাজারে আনা হলে সাংবাদিক হাসানাত কামাল ও পাখিপ্রেমী রাজিব দে তাদের উদ্ধার করে বনবিভাগের কাছে হস্তান্তর করলে বন বিভাগ সেগুলোকে সউল রেসকিউ সেন্টারে পাঠায়।

সউল এর প্রতিষ্ঠাতা তানিয়া খান জানান, এই পাখিগুলোকে ধরে মানুষ বাজারে বিক্রি করার জন্য নিয়ে আসে। সেগুলোকে বিভিন্ন সময় কিছু পশুপাখিপ্রেমী লোক উদ্ধার করে আমার কাছে দিয়েছিলেন। শনিবার ১৮টি কানি বক ও একটি ঘুঘু উদ্ধার হয়। তার মধ্যে ঘুঘু ও চারটি বক মারা যায়। যাদের ঠোঁট, ডানা ও পা ভাঙা ছিলো। এর আগে শুক্রবার একটি বেগুনি কালিম, একটি ঝুটি শালিক, একটি ভাত শালিক ও একটি ঘুঘু উদ্ধার হয়। পাখিগুলো শিকারির হাতে বিভিন্নভাব আহত হয়। তাদের আমি সুস্থ করার পর আজ বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ অবমুক্ত করে।

আপনার মন্তব্য

আলোচিত