শ্রীমঙ্গল প্রতিনিধি

১০ অক্টোবর, ২০১৮ ১৬:১৯

শ্রীমঙ্গলের ইছামতি চা-বাগানে ব্যতিক্রমী দুর্গাপূজা শুরু

শ্রীমঙ্গলের ইছামতী চা-বাগানে মঙ্গলচণ্ডীর মন্দিরে দশ দিনব্যাপী ব্যতিক্রমী আগাম দুর্গাপূজা শুরু হয়েছে।

বুধবার (১০ অক্টোবর) সকাল থেকে শুরু হওয়া ১৯ অক্টোবর দেবী বিসর্জনের দিন মধ্য দিয়ে শেষ হবে।

ব্যতিক্রমী এ পূজা দেখতে প্রথম দিন থেকেই ভক্তরা ভিড় করছেন সেখানে। বৈদিক বিধান অনুযায়ী দেবী দুর্গার রয়েছে ৯টি রূপ। প্রথম দিন দেবীর শৈলপুত্রী রূপে পূজা করা হয়েছে। এভাবে ব্রক্ষচারিনী, চন্দ্রঘণ্টা, কুষ্মাণ্ড, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহা গৌরি, ও সিদ্ধিধাত্রী রূপে দেবী দুর্গার পূজা করা হবে।

অসুরদের দমন করে মা দুর্গা যেভাবে স্বর্গরাজ্য জয় করেছিলেন ঠিক সেভাবে পৃথিবীর বর্তমান অশান্তি দূর করবেন এমনটাই আশা নিয়ে এ বছর পূজার আয়োজন করেছেন বলে জানালেন পূজা কমিটির সদস্যরা। আর এ পূজা দেখতে বুধবার সকাল থেকেই মণ্ডপে ভিড় করছেন প্রচুর দর্শনার্থী।

পূজার আয়োজকরা জানান, এই দেবস্থলিটি শ্রীমঙ্গলের সর্বাধিক প্রাচীন স্থাপনা হিসেবে পরিচিত। প্রায় ৫শত বছর ধরে এখানে রয়েছে মঙ্গলচণ্ডী দেবীর (দুর্গা) থলি। অনেকে শ্রীমঙ্গল নামের উৎপত্তিও এই শ্রী শ্রী মঙ্গল চণ্ডীর থলি থেকে হয়েছে বলে মত প্রকাশ করেন।

পূজা কমিটির সাধারণ সম্পাদক দিলীপ দত্ত জানান, এই ঐতিহাসিক স্থানটিকে ধরে রাখতে কয়েক বছর ধরে তারা এখানে দেবীর নবদুর্গা পূজা করে আসছেন। তবে এর স্থায়ী রূপ দিতে প্রয়োজন সরকারসহ দানশীলদের সহায়তা। নবদূর্গা ১৯ অক্টোবর মঙ্গলবার দশমী পূজার মধ্য দিয়ে সারাদেশের সাথে মিল রেখে বিসর্জন করা হবে।

পূজা কমিটির সভাপতি পরিমল ভৌমিক জানান, অসুর দমন করে মা দুর্গা যেভাবে স্বর্গরাজ্য জয় করেছিলেন, ঠিক সেভাবে পৃথিবীর বর্তমান অশান্তি দূর করবেন- এমন আশা নিয়েই এ বছর এ পূজার আয়োজন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত