বুধবার, , ১২ ডিসেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

১০ অক্টোবর, ২০১৮ ১৮:০১

‘মনিপুরীদের হেয় ও বিতর্কিত করতে অপপ্রয়াস চালিয়েছেন এসকে সিনহা’

সমৃদ্ধ ঐতিহ্যের ধারক-বাহক এবং মহান স্বাধীনতার পক্ষশক্তির আজীবন সমর্থক মনিপুরীদের নিয়ে সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা ভুল, বিভ্রান্তিমূলক, আপত্তিকর, উদ্দেশ্যমূলক ও কটাক্ষপূর্ণ বানোয়াট মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন মনিপুরী জনগোষ্ঠীর প্রতিনিধিত্বকারী নেতৃবৃন্দ।

বুধবার (১০ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসকে সিনহা রচিত ‘এ ব্রোকের ড্রিম’ গ্রন্থে মনিপুরীদেরকে অহেতুক হেয় ও বিতর্কিত করার ঘৃণ্য অপপ্রয়াস চালানো হয়েছে বলে নেতৃবৃন্দ দাবি করেন।  

বিবৃতিতে বলা হয়- ভাষা, সংস্কৃতি, কৃষ্টি ও সম্প্রীতির বন্ধনে দীর্ঘদিনের অটুট মনিপুরী জনগোষ্ঠীকে সাম্প্রদায়িক ও আঞ্চলিকতায় হীনমন্যতায় ধর্মীয় বিভাজনের অপচেষ্টাকারী হিসেবে এসকে সিনহা নিজেকে কুলুসিত ও অপরাধী করেছেন। অনধিকারচর্চা এবং মনিপুরী জনগোষ্ঠীর ওপর মিথ্যা অপবাদ ও কুৎসা করায় এস কে সিনহার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়।

নেতৃবৃন্দ বলেন, এস কে সিনহা এ ব্রোকেন ড্রিম গ্রন্থে ঢালাওভাবে মনিপুরীদেরকে পাকিস্তানপন্থী ও রাজাকার বলে মিথ্যাচার করেছেন। তার মন্তব্যের সাথে বাস্তবের কোনো মিল খোঁজে পাওয়া যাবে না। মহান স্বাধীনতা যুদ্ধে মনিপুরীরা জান-মাল হারিয়ে শরণার্থী হয়ে মানবেতর জীবন যাপন করেছে। তরুণ মনিপুরীদের অনেকেই সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছে। অনেকেই মুক্তিযুদ্ধের সংগঠক ও সহায়ক হিসেবে ভূমিকা রেখেছে। অনেক মা-বোন নিগৃহীত হয়েছে।

বিবৃতিতে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ‘এ ব্রোকেন ড্রিম’ গ্রন্থে মনিপুরী সম্পর্কে করা ভ্রান্ত ও নেতিবাচক মন্তব্য প্রত্যাহার করে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি সহ শপথ ভঙ্গকারী ও প্রাসাদ ষড়যন্ত্রকারী এসকে সিনহার বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণ ও কঠোর শাস্তি প্রদানের জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।  

বিবৃতি দাতারা হলেন- ইন্টারন্যাশনাল মনিপুরী অ্যাসোসিয়েশন ইমার জ্যেষ্ঠ সহসভাপতি ও মুক্তিযুদ্ধের সংগঠক ফেলেম ধীরেন, মহাসচিব অনিল চন্দ্র সিংহ, সাংগঠনিক সম্পাদক মুক্তিযোদ্ধা প্রতাপ সিংহ, ইমা বাংলাদেশের কান্ত্রি কমিটির সভাপতি ও গম্ভীর সিংহ মেমোরিয়াল রিসার্স সেন্টারের পরিচালক হাবম ফাল্গুনী সিংহ, সাধারণ সম্পাদক আবুজম মনিভদ্র, মনিপুরী যুব সমিতির সহসভাপতি দিলীপ সিংহ, সাধারণ সম্পাদক মহেন্দ্র কুমার সিংহ, কমলগঞ্জ শাখার সাংগঠনিক সম্পাদক অরুণ সিংহ বিরলা, হবিগঞ্জ (বিশগাও) শাখার আহবায়ক অতুল সিংহ, কর্মধা শাখার আহবায়ক প্রদীপ সিংহ, বড়উতলী শাখার সভাপতি অনুনমনি সিংহ, ছোট ধামাই শাখার সাংগঠনিক বীর চন্দ্র, মনিপুরী যুব কল্যাণ সমিতির সভাপতি নরেন সিংহ, সাধারণ সম্পাদক সজল সিংহ, সিটি মনিপুরী মহিলা সমবায় সমিতির সভাপতি শান্তনা দেবী ও সাংগঠনিক হিরামনি দেবী প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত