বুধবার, , ১৭ অক্টোবর ২০১৮ ইং

নিজস্ব প্রতিবেদক

১১ অক্টোবর, ২০১৮ ১৪:৩৯

হাওরের মৎস্যজীবীদের জন্যে বিশেষ ভিজিএফ: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রজনন মৌসুমে হাওর এলাকার মৎস্যজীবীদের মাছ ধরা থেকে বিরত রাখতে বিশেষ ভিজিএফ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি বলেছেন, ইতোমধ্যে হাওর এলাকার পানি নিষ্কাশন জীবন মান উন্নয়ন ও অবকাঠামো উন্নয়নে ১ হাজার ১শ ৪০ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। আর বন্যা পরবর্তী টাঙ্গুয়ার হাওর এলাকা সহ হাওর এলাকার মানুষের সহায়তায় প্রায় ৩৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

হাওর এলাকার প্রায় ২লাখ কৃষক ও দশ হাজার মৎস্যজীবীকে নগদ সহায়তা দিচ্ছে সরকার।

বৃহস্পতিবার সকালে সুনামগঞ্জের তাহিরপুরের টাঙ্গুয়ার হাওরপাড়ের মোয়াজ্জেমপুর উচ্চ বিদ্যালয় মাঠে প্রশাসনের সহযোগিতা ও পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার আয়োজনে জেলে ও কৃষক সম্মেলন ভিডিও বার্তার মাধ্যমে উদ্বোধনকালে একথা বলেন প্রধানমন্ত্রী।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার আহবায়ক কাসমির রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসময় কৃষক সম্মেলনে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি, স্থানীয় সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন, জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ লিশ সুপার বরকতুল্লাহসহ হাওর পাড়ের হাজারো কৃষক ও মৎস্যজীবী।

উল্লেখ্য, সুনামগঞ্জের ছোট-বড় নদীগুলো ভরাট হয়ে যাওয়া, ১১ উপজেলার ১৩৯ টি ক্লোজার প্রতি ফসল মৌসুমে অকাল বন্যায় ভেঙে ফসল তলিয়ে যাওয়ার শঙ্কা, যোগাযোগের অব্যবস্থা, ইজারাদার কর্তৃক জলমহালের সীমানার বাইরেও মাছ ধরতে বাধা দেওয়ায় জীবন-জীবিকার সংকটে রয়েছে জেলার প্রায় ৪ লাখ জেলে কৃষক পরিবার। এমন সংকট থেকে উত্তরণের জন্য এ আয়োজন বলে জানান উদ্যোক্তারা।

আপনার মন্তব্য

আলোচিত