সিলেটটুডে ডেস্ক

১৫ অক্টোবর, ২০১৮ ২২:৪৫

হবিগঞ্জ পৌরসভায় মাষ্টার প্ল্যান প্রণয়ন বিষয়ক সভা অনুষ্ঠিত

হবিগঞ্জ পৌরসভায় মাষ্টার প্ল্যান প্রণয়ন বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ অক্টোবর) সকালে মাষ্টার প্ল্যান প্রণয়নকারী প্রতিষ্ঠান শেলটেক-এর সহযোগিতায় মতবিনিময় সভার আয়োজন করে হবিগঞ্জ পৌরসভা।

হবিগঞ্জ পৌরসভার সভাকক্ষে অনুষ্ঠিত ওই মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ পৌরসভার মেয়র জি কে গউছ।

আরো উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর দিলীপ দাস, মোহাম্মদ জুনায়েদ মিয়া, শেখ নূর হোসেন, মো. আলমগীর, পিয়ারা বেগম, খালেদা জুয়েল, শেলটেক এর টিম লিডার ড. আখতার হোসেন চৌধুরী, নগর পরিকল্পনাবিদ আব্দুল্লাহ আল মাসুদ ও তৌহিদুল ইসলাম।

সভায় নগর পরিকল্পনাবিদ প্রোজেক্টরের মাধ্যমে হবিগঞ্জ পৌরসভার প্রস্তাবিত খসড়া মাষ্টার প্ল্যান বিষয়ক প্রেজেন্টেশন প্রদর্শন করেন। পরে এ মাষ্টার প্ল্যান বিষয়ক বিস্তারিত আলোচনা হয়। মাষ্টার প্ল্যানে প্রাধান্য পায় ড্রেনেজ ব্যবস্থা ও পানি নিষ্কাশন বিষয়ক অবকাঠামো বাস্তবায়ন। যে সমস্ত বিষয়ের উপর নীতিমালা প্রণীত হয়েছে সেগুলো হলো বিদ্যমান নগর ভূমির সর্বোত্তম ব্যবহার, সবুজায়ন ও কৃষি ভূমি সংরক্ষণ, জলাশয় ও নিম্নাঞ্চল সংরক্ষণ, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, বিনোদন, উন্মুক্ত এলাকার প্রসার, দুর্যোগ প্রতিরোধ ও ক্ষুদ্র ও মাঝারী শিল্পের বিকাশ। মাষ্টার প্ল্যানে ৩ ধাপের পরিকল্পনা উপস্থাপনা করা হয়েছে ৫ বছর মেয়াদী, ১০ বছর মেয়াদী ও ২০ বছর মেয়াদী।

সুষ্টু ও সুদূরপ্রসারী পরিকল্পনা ও তার যথাযথ বাস্তবায়নের মাধ্যমে আমরা পৌরবাসীর জন্য একটি আধুনিক ও সুন্দর পৌরসভা গড়ে তুলতে পারি জানিয়ে মেয়র জি কে গউছ বলেন সর্বস্তরে আন্তরিকতা ও ঐক্যবদ্ধ প্রচেষ্টা পৌরসভাকে এগিয়ে নিতে সহায়ক ভূমিকা পালন করবে। মেয়র পৌরসভার আবর্জনা অপসারণের জন্য ডাম্পিং সাইট, জনসাধারণের সুবিধার্থে এবং পৌরসভা আয়বৃদ্ধির জন্য বহুতল বাণিজ্যিক ভবন, শিশুপার্ক, ট্রাক টার্মিনালের জন্য এবং জলাবদ্ধতা নিরসনে স্থায়ী ব্যবস্থা মাষ্টার প্ল্যানে গুরুত্বসহকারে সন্নিবেশিত করার ব্যাপারে জোর দেন।

আপনার মন্তব্য

আলোচিত