নিজস্ব প্রতিবেদক

১৭ অক্টোবর, ২০১৮ ১৯:৩৮

অসুর শক্তি দমনের প্রত্যয়ে পালিত হচ্ছে দুর্গাপূজা

সিলেটে বর্ণাঢ্য আয়োজনে পালিত হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আজ মহাঅষ্টমী। সকাল থেকে নানা আয়োজনের মধ্য দিয়ে পূজামণ্ডপগুলোতে পালিত হয় অষ্টমী পূজা।

বিকেল থেকে পুজো দেখতে দলবেঁধে মণ্ডপে মণ্ডপে ঘুরতে বের হন পূন্যার্থীরা। ধুপের ধোয়া, ঢাকের শব্দ আর প্রার্থনা গীতে মুখর নগরীর পূজা মণ্ডপগুলো। বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে মহানবমীর পূজা।

দুর্গাপুজা

হিন্দু পুরাণ মতে, দুর্গাপূজার সঠিক সময় হলো বসন্তকাল, কিন্তু বিপাকে পড়ে রামচন্দ্র, রাজা সুরথ এবং বৈশ্য সমাধি বসন্তকাল পর্যন্ত অপেক্ষা না করে শরতেই দেবীকে অসময়ে জাগ্রত করে পূজা করেন। সেই থেকে অকাল বোধন হওয়া সত্ত্বেও শরতকালে দুর্গাপূজা প্রচলিত হয়ে যায়।

দুর্গাপুজা-২

হিন্দু শাস্ত্র মতে প্রতি বছরই দেবী কোন না কোন বাহনে চড়ে মর্তে আসেন। যার কিছু ফলাফল থাকে বলে মনে করা হয়। পঞ্জিকা মতে এবার দেবীর আগমন ঘটেছে ঘোটক'-এ। অর্থাৎ এবছর দেবী আসছেন ঘোড়ায়। পঞ্জিকা মতে এর ফল 'ছত্রভঙ্গ'। শাস্ত্রজ্ঞরা বলছেন, ঘোড়ায় আগমন সেভাবে শুভ বলে মনে করা হয় না, তাই দুর্যোগের একটা আশঙ্কা থেকেই যাচ্ছে।

দুর্গাপুজা-৩

এবার বিসর্জন হবে আগামী শুক্রবার (১৯ অক্টোবর)। এবার দেবী দোলায় গমন করবেন বলে জানা যায় পঞ্জিকায়। পঞ্জিকা অনুযায়ী এভাবে গমনের ফল 'মড়ক'। মনে করা হচ্ছে মায়ের দোলায় গমনও খুব একটা সুখকর নয়। এর ফলাফল বেশ নেতিবাচক।

দুর্গাপুজা-৪

তবে ফলাফল যাই হোক না কেন, থেমে নেই পূন্যার্থীদের উচ্ছ্বাস। সারা বছরে একবারই যে আগমন ঘটে দূর্গার।

আপনার মন্তব্য

আলোচিত