শুক্রবার, , ১৬ নভেম্বর ২০১৮ ইং

নিউজ ডেস্ক

১৭ অক্টোবর, ২০১৮ ২০:২৭

‘প্রকৃতি ও পরিবেশের জন্য ক্ষতিকর কর্মকাণ্ড বন্ধ করতে হবে’

বেলার সিলেট বিভাগীয় কর্ম-কৌশল নির্ধারণী সভায় বক্তারা

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার উদ্যোগে নগরীর একটি হোটেলে সিলেট বিভাগীয় কর্ম-কৌশল নির্ধারণী সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৭ অক্টোবর) সকালে সুশাসনের জন্য নাগরিক সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তারা বলেছেন, প্রকৃতি ও পরিবেশের জন্য ক্ষতিকর সিলেটের সকল বেআইনি কর্মকাণ্ড বন্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উদ্যোগী হতে হবে। আইনের সঠিক প্রয়োগ ও বাস্তবায়ন হলেই এসব বন্ধ করা সম্ভব।

সিলেট বিভাগের ৪ জেলা ও উপজেলার সুশীল সমাজের প্রতিনিধিরা বিভিন্ন কর্ম-কৌশল নির্ধারণে সুপারিশমালা উপস্থাপন করে পরিবেশ সুরক্ষা, সিলেট কেন্দ্রীয় কারাগারের স্থানে সিলেট সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় বিনোদন কেন্দ্র স্থাপন, কারাগার নিয়ে ভূমি খেকেদের অপতৎপরতা বন্ধ, সিলেট নগরীসহ ৪ জেলার ময়লা আবর্জনা ও ক্লিনিক্যাল বর্জ্যসহ সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা, জনস্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ লাল মাটিয়ার ডাম্পিং এরিয়া স্থানান্তর, শিল্প কারখানার বর্জ্য ব্যবস্থাপনা, আইনগত পন্থা না মেনে যারা বালি পাথর উত্তোলন করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ, জনপদ ধ্বংস করে অবৈধ অর্থ উপার্জন বন্ধ, নদীতে বোমা মেশিন বন্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা অব্যাহত রাখা এবং কার্যক্রম আরো বাড়ানোসহ পরিবেশ বিপর্যয় রোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলা সিলেট বিভাগীয় কো অর্ডিনেটর এডভোকেট শাহ শাহেদা আক্তার।

কর্ম-কৌশল নির্ধারণীর বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার প্রোগ্রাম কো অর্ডিনেটর এ.এম.এম মামুন। বিষয়ের উপর আলোচনায় অংশ নেন ব্লাস্ট সিলেট এর কো-অর্ডিনেটর এডভোকেট মো. ইরফানুজ্জামান চৌধুরী, সিলেট জজকোর্টের এডভোকেট সৈয়দা শিরীন আক্তার, সিলেট পরিবেশ রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক ও দৈনিক সিলেটের ডাকের সিনিয়র রিপোর্টার এম আহমদ আলী, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক কমিশনের সভাপতি সাংবাদিক ফয়সল আহমদ বাবলু, দৈনিক সিলেট বাণীর স্টাফ রিপোর্টার মো. মারুফ হাসান, আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদ,পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার পীযুষ পুরকায়স্থ টিটু, মৌলভীবাজারের কমলগঞ্জের সাংবাদিক নুরুল মোহাইমীন মিল্টন, হবিগঞ্জের অধ্যক্ষ মোহাম্মদ জালাল উদ্দিন রুমি, চুনারুঘাটের সাংবাদিক আবুল কালাম আজাদ, আমরা হাওবাসীর প্রধান সমন্বয়কারী রুহুল আমিন, বিশ্বনাথের সাংবাদিক মো. ফজল খাঁন, শ্রীমঙ্গলের সমাজকর্মী সাজু সারছিয়াং, হবিগঞ্জ মাধবপুরের সমাজ কর্মী মো. আব্দুল কাইয়ুম, মো. জসীম উদ্দিন, সুনামগঞ্জের তাহিরপুরের সমাজ কর্মী শাহাদৎ হেসেন, কুলাউড়ার সাংবাদিক জয়নাল আবেদীন, ছাতকের সমাজকর্মী মো. জামিল আহমেদ, এনজিও প্রতিনিধি সাজ্জাদুর রহমান প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত