শুক্রবার, , ১৬ নভেম্বর ২০১৮ ইং

কমলগঞ্জ প্রতিনিধি

২০ অক্টোবর, ২০১৮ ১৮:৪৮

চা-বাগানের শিক্ষিত তরুণ-তরুণীদের কর্মসংস্থান বিষয়ক কর্মশালা

মৌলভীবাজারের কমলগঞ্জে উপজেলা পরিষদের আয়োজনে চা-বাগানের শিক্ষিত তরুণ-তরুণীদের আত্মকর্মসংস্থান বিষয়ক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ অক্টোবর) সকাল ১০টায় কমলগঞ্জ উপজেলাস্থ জেলা পরিষদ অডিটোরিয়াম কাম মাল্টিপারপাস মিলনায়তনে ২২টি চা-বাগানের প্রায় দেড় শতাধিক তরুণ-তরুণীদের অংশগ্রহণে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।

কমলগঞ্জ উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্ট (জাইকা)-এর সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য, মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান, কথাসাহিত্যিক ও সাংবাদিক আকমল হোসেন নিপু, লেখক ও গবেষক আহমদ সিরাজ, এটিএন বাংলা সিলেট প্রতিনিধি সজল ছত্রী, মৌলভীবাজার প্রেসক্লাবের সম্পাদক সালেহ এলাহী কুটি, ডেইলি স্টার জেলা প্রতিনিধি মিন্টু দেশওয়ারা, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়, সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু।

অর্পিতা রায় ও কৃষ্ণ রাজভরের সঞ্চালনায় চা-বাগানের আর্থসামাজিক অবস্থা ও বাস্তবতা বিষয়ক বক্তব্য উপস্থাপন করেন চা-শ্রমিক সন্তান এনজিও সংস্থা কারিতাসের আঞ্চলিক ব্যবস্থাপক পিয়ুস নানুয়ার। আত্মকর্মী থেকে উদ্যোক্তা হওয়ার নানা দিক নিয়ে বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তর মৌলভীবাজারের যুব প্রশিক্ষণ কেন্দ্রের প্রোগ্রাম কো-অর্ডিনেটর (অনুষ্ঠান সমন্বয়ক) মুজিবুল হক।

মধ্যাহ্ন বিরতির পর অংশগ্রহণকারী চা-বাগানের তরুণ-তরুণীদের নিয়ে গ্রুপ ওয়ার্ক (দলগত কাজ) করেন কমলগঞ্জ উপজেলা উন্নয়ন ফ্যাসিলিটেটর এ এস এম সাজেদুর রহমান।

কর্মশালায় মুক্ত আলোচনা পর্বে কয়েকজন চা শ্রমিক সন্তানের প্রতিষ্ঠিত হওয়ার গল্প উপস্থাপন করা হয়। চা-বাগানে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি, মাদকবিরোধী জনসচেতনতা সৃষ্টি, উচ্চ শিক্ষা গ্রহণে উপজেলা ও জেলা প্রশাসনের সাথে যোগাযোগ করে সরকারি সুযোগ গ্রহণের বিষয়েও আলোচনা করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।

বিকাল সাড়ে ৪টায় আবার দিনব্যাপী কর্মশালার সমাপনী বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক।

আপনার মন্তব্য

আলোচিত