নিজস্ব প্রতিবেদক

২৩ অক্টোবর, ২০১৮ ০০:৪৩

‘রিমেম্বারিং’ মঈন উদ্দিন আহমেদ জালাল

সিলেটের প্রগতিশীল আন্দোলনের অন্যতম নেতা ও সিলেট জেলা যুব ইউনিয়নের সাবেক সভাপতি এডভোকেট মঈন উদ্দিন আহমেদ জালালের ফেসবুক আইডি ‘রিমেম্বারিং’ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

মৃত কোন ব্যক্তির আইডি রিমেম্বারিং করে রাখে ফেসবুক। সাধারণত আইডির সঙ্গে যুক্ত থাকা বন্ধু এবং অন্যান্য ফেসবুক ব্যবহারকারী শুভাকাঙ্ক্ষীদের ‘আইডি মেমোরাইজড’ করার আবেদনের পরিপ্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ মৃত ব্যক্তির আইডিকে ‘রিমেম্বারিং’ করে। বিষয়টির সত্যতা নিশ্চিত করে ফেসবুক কর্তৃপক্ষ আইডি ‘রিমেম্বারিং’ করে।

ফেসবুক আইডি ‘রিমেম্বারিং’ হওয়ায় এখন কেউই আর তাঁর অ্যাকাউন্টে অ্যাক্সেস করতে পারবে না। এমনকি কেউ যদি মঈন উদ্দিন আহমেদ জালালের ফেসবুক আইডির পাসওয়ার্ড হ্যাক করে, তাও সে ওই আইডিতে অ্যাক্সেস করতে পারবে না।

এই আইডিতে এখন ফেসবুক কর্তৃপক্ষ ছাড়া আর কারো নিয়ন্ত্রণ থাকবে না।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকাল ১০টার দিকে ভারতের শিলংয়ের উডল্যান্ড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মঈন উদ্দিন আহমেদ জালাল।

এডভোকেট জালাল সুনামগঞ্জ শহরের বাসিন্দা। তার পৈত্রিক নিবাস সিলেটের দক্ষিণ সুরমার তেতলী ইউনিয়নের ধরাধরপুর গ্রামে।

যেভাবে ফেসবুকে আইডি ‘রিমেম্বারিং’ করার অনুরোধ করতে হয়
আপনার কোনো বন্ধু মারা গেছে, কিন্তু লিগ্যাসি কন্টাক্ট ফিচারটি চালু করেনি। অর্থাৎ অন্য কাউকে উত্তরাধিকার করে যায়নি, তারপরও চাইলে বন্ধুর অ্যাকাউন্টটিকে ফেসবুকে ভিন্নভাবে মেমোরিয়ালাইজ করা যাবে। এজন্য ফেসবুক কর্তৃপক্ষকে অনুরোধ করতে হবে, যাতে অ্যাকাউন্টটি মেমোরিয়ালাইজ করে। যেটাকে বলা হয় রিমেম্বারিং।

মৃত কারো ফেসবুক অ্যাকাউন্ট মেমোরিয়ালাইজ করার ক্ষেত্রে ফেসবুক বন্ধুদের https://www.facebook.com/help/contact/234739086860192 এই লিংকটিতে ক্লিক করে ফরম পূরণ করে ফেসবুকে কর্তৃপক্ষ অনুরোধ করা লাগবে।

প্রমাণ সাপেক্ষে অ্যাকাউন্টটি রিমেম্বারিং করে দেবে ফেসবুক।

এছাড়াও, মৃত ব্যক্তির ফেসবুক আইডিতে পরিবারের কোনো সদস্য চাইলে অ্যাকাউন্টটি মেমোরিয়ালাইজ করার পরিবর্তে মুছে দেওয়ার জন্য বিশেষ অনুরোধ জানাতে পারবেন ফেসবুক কর্তৃপক্ষকে। এজন্য https://www.facebook.com/help/contact/228813257197480 লিংকটি ক্লিক করে ফরম পূরণ করে পরিবারের সদস্য হিসেবে প্রমাণ দাখিল করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত