জাহাঙ্গীর আলম খায়ের, বিশ্বনাথ

১২ নভেম্বর, ২০১৮ ০০:২২

বিশ্বরেকর্ড গড়তে চান বিশ্বনাথের চেরাগ

৪০ বছর বয়সে বিয়ে করেছিলেন চেরাগ আলী কটু। ২ ছেলে, ৩ মেয়ের জনক চেরাগ আলীর বয়স এখন ষাটের উপরে। কিন্তু অবিশ্বাস্যভাবে তাঁর উচ্চতা মাত্র ৩৩ ইঞ্চি আর ওজন মাত্র সাড়ে ১৩ কেজি!

সিলেটের বিশ্বনাথের রামপাশা ইউনিয়নের চক-রামপ্রসাদ গ্রামের মৃত আবদুল হামিদের ছেলে চেরাগ ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন বড়লোক হওয়ার। কিন্তু এক যুগ আগে যুক্তরাজ্যে গিয়েও ভাগ্য বদলাতে পারেননি তিনি। প্রতারকের খপ্পরে পড়ে মাত্র ১৫মাসের মাথায় শূন্য হাতে দেশে ফিরতে হয়েছিল তাকে। এখন প্রতিবন্ধি ভাতা আর খাটো হিসেবে মানুষকে আনন্দ দিয়ে অর্থ-উপার্জনই কেবল ভরসা তার।

তবে বড়লোক হতে না পারলেও এ মানুষটির স্বপ্ন এখন বিশ্বের কম ওজনের মানুষের স্বীকৃতি চান তিনি। তার ইচ্ছা ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে’ নাম লিখিয়ে বিশ্ব রেকর্ড গড়ার। পৃথিবীর সবচেয়ে কম ওজনের মানুষ ম্যাক্সিকোর লুসিয়া জারাটে বেঁচে না থাকায় কম ওজনের বয়স্ক ও জীবিত মানুষ হিসেবে তিনি সে জায়গাটি দখলে তিনি চান। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রশাসনিক কর্মকর্তা, গণমাধ্যমসহ সকলের সহযোগীতাও কামনা করেছেন চেরাগ।

জানা গেছে, গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী বর্তমান বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত মানুষ ১৯৮২ সালে জন্মগ্রহণকারী তুরস্কের সুলতান কশেন। তার উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি। ২০০৯ সালের সেপ্টেম্বরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস তাকে পৃথিবীর সবচেয়ে দীর্ঘকায় ব্যক্তির স্বীকৃতি দেয়। আর কশেনের চেয়েও তিন ইঞ্চি বেশি লম্বা চট্টগ্রামের রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের বড়বিল গ্রামের ২২বছর বয়সী জিন্নাত আলী। তার বর্তমান উচ্চতা ৮ ফুট ৬ ইঞ্চি।

অন্যদিকে বিশ্বের সবচেয়ে ভারি মানুষের তালিকায় রয়েছেন আমেরিকার জন ব্রাওয়ার মিনোক। ১৯৭৮সালে তার ওজন ছিল ৬৩৫কেজি। সবচেয়ে খাটো মানুষ নেপালের কৃষক চন্দ্র বাহাদুর দঙ্গি। তার উচ্চতা ২১.৫ ইঞ্চি। আর প্রাপ্তবয়স্ক সবচেয়ে কম ওজনের মানুষ ছিলেন ম্যাক্সিকোর লুসিয়া জারাটে। ২০তম জন্মদিনে তার ওজন হয়েছিল ৫.৯ কেজি। তিনি ২৬ বছর বয়সে মারা যান। কিন্তু ষাটোর্ধ পুরুষ বিশ্বনাথের চেরাগ আলী এখনও সুস্থ শরীরে বেঁচে আছেন। যে কারণে চেরাগ আলী ‘গিনেস বুকে’ বিশ্ব রেকর্ড গড়তে চান।

রামপাশা ইউনিয়ন চেয়ারম্যান অ্যাডভোকেট মোহাম্মদ আলমগীর এ প্রতিবেদককে বলেন, চেরাগ আলীকে তিনি ব্যক্তিগতভাবে চেনেন। একজন ভাল মানুষ হিসেবে তার স্বপ্ন পুরণে সকলকে সহযোগীতা করা উচিত।  

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিতাভ পরাগ তালুকদার ‘সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এত কম ওজনের ষাটোর্ধ মানুষ বিশ্বনাথে রয়েছেন সেটা আমি জানতাম না। এব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে প্রয়োজনে আবেদনও করবেন বলে জানিয়েছেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত