মঙ্গলবার, , ১৮ ডিসেম্বর ২০১৮ ইং

গোলাপগঞ্জে প্রতিনিধি

১৭ নভেম্বর, ২০১৮ ২৩:২০

গোলাপগঞ্জে কৃষকদের সাথে মতবিনিময় সভা

সিলেটের গোলাপগঞ্জে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কৃষকদের নিয়ে কৃষি বিষয়ে সম্ভাবনা ও সমস্যা বিষয়ক এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭ নভেম্বর) বিকেল ৪টায় উপজেলার ফুলবাড়ি ইউনিয়নের কায়স্থগ্রামে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সিলেট কৃষি বিভাগের অতিরিক্ত পরিচালক আলতাবুর রহমানের সভাপতিত্বে ও গোলাপগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ খায়রুল আমিনের পরিচালনায় অনুষ্ঠিত মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সনৎ কুমার সাহা।

মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সনৎ কুমার সাহা বলেন, দেশে কৃষি জমির সংখ্যা কমছে অন্যদিকে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে তারপরও আমাদের খাদ্য ঘাটতি নেই। কৃষি বিভাগের আন্তরিক প্রচেষ্টায় আজ আমরা খাদ্য উৎপাদনে অভাবনীয় সফলতা অর্জন করতে সক্ষম হয়েছি। এতে কৃষক সমাজের প্রশংসনীয় ভূমিকা রয়েছে।

তিনি আরো বলেন, আমাদের দেশে কৃষি বিজ্ঞানীরা গবেষণা করে প্রতিদিনই জাতিকে সুসংবাদ দিচ্ছেন। বাংলাদেশ আজ ধানসহ বিভিন্ন ধরনের খাদ্য উৎপাদনে পৃথিবীর অন্যতম একটি রাষ্ট্র হিসেবে নিজের অবস্থান তুলে ধরতে সক্ষম হয়েছে। কৃষকদের বিভিন্ন বক্তব্যের প্রেক্ষিতে প্রধান অতিথি তার জবাবে বলেন সেচ সুবিধা একটি ব্যয় বহুল কাজ। বোরো উৎপাদনে সেচ সুবিধা সৃষ্টি করতে যে ব্যয় হয়, ফসল উৎপাদন করে এ ক্ষেত্রে বেশিরভাগ সময়ে লাভবান হওয়া যায় না। অলাভজনক ফসল উৎপাদনে কৃষি বিভাগ চাষিদেরকে নিরুৎসাহিত করছে।

কৃষকদের উদ্দেশ্যে অতিরিক্ত সচিব বলেন, শুধু ভাতের মাধ্যমে আমাদের পুষ্টির চাহিদা দূর করা সম্ভব নয়, ভাতের সঙ্গে ফলমূল খাওয়া খুবই দরকার। তাইতো সরকার মালটা, কলা চাষসহ বিভিন্ন জাতের ফলমূল বাগান করতে দেশের প্রতিটি এলাকায় কৃষি বিভাগ সব ধরণের সহযোগিতা করে যাচ্ছে।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কৃষি বিভাগের পরিকল্পনা বিভাগের পরিচালক অশোক কুমার হালদার, সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আবুল হাশেম ও সালাউদ্দিন।

কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন- ইউপি সদস্য আবুল কাশেম, গুলজার আহমদ মেম্বার, তরুণ রাজনীতিবিদ রেদওয়ান হোসেন, অন্যান্যের মধ্যে আব্দুল গফুর, মাস্টার আলাউদ্দিন, কামরান হোসেন, সাবেক ইউপি সদস্য ফয়জুর রহমান, সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন গোলাপগঞ্জ প্রেসক্লাব সভাপতি আব্দুল আহাদ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত