সিলেটটুডে ডেস্ক

২০ নভেম্বর, ২০১৮ ১৭:৫৫

বিয়ানীবাজারে গ্রাম আদালত সম্পর্কে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

সিলেটের বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের উদ্যোগে গ্রামীণ জনগণ বিশেষ করে নারী, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ‘স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমূহের ভূমিকা’ শীর্ষক এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ নভেম্বর) সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার, ইউরোপিয়ান ইউনিয়ন এবং ইউএনডিপির আর্থিক সহায়তায় পরিচালিত বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের সহযোগিতায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বিভিন্ন স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের ৪০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সভায় বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী আরিফুর রহমান সভাপতির বক্তব্যে বলেন, সরকারের এই মহৎ উদ্যোগকে সফল করতে সবাইকে একযোগে কাজ করতে হবে। স্বল্প সময়ে অল্প খরচে ন্যায় বিচার পাওয়ার পথ সুগম করতে হবে। গ্রাম আদালতের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। এজন্য সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থাকেও গ্রাম আদালতের এই সেবাকে ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে হবে।
 
তিনি আরো বলেন, গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা না থাকায় গ্রামে অনেক ছোটখাটো ঘটনা ঘটলেও সাধারণ মানুষ তার প্রতিকার চাইতে থানা বা জেলা আদালতে আসেন, যাতে অনেক সময় ও অর্থ ব্যয় হয়। গ্রাম আদালতের সেবা সম্পর্কে স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহ তাদের নিজেদের কর্মী ও নিজেদের কর্মসূচীর মাধ্যমে প্রচার করে সাধারণ মানুষের মাঝে জনসচেতনতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখতে পারেন।
 
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস রোকসানা বেগম, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা অফিসার ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী, বিয়ানীবাজার থানার পরিদর্শক (অপারেশন) সজল কুমার কানন।   

বেসরকারি বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার মধ্যে আশা, আরডিআরএস, ব্র্যাক’র সিনিয়র এইচ আর এল এস অফিসার মো. মোকাররম হোসেন, সীমান্তিক, টিএমএসএস, জাগোরনি চক্র ফাউন্ডেশন, হীড বাংলাদেশ সহ সংস্থার প্রতিনিধিগণ সভায় উপস্থিত ছিলেন।

উপস্থিত সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণও গ্রাম আদালত সেবা সম্পর্কে প্রচারে ব্যাপক সহায়তার কথা পুনঃব্যক্ত করেন।

সভায় ইউএনডিপি-এর পক্ষে বক্তব্য রাখেন কমিউনিকেশন স্পেশালিষ্ট অপর্ণা ঘোষ, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর খন্দকার রবিউল আউয়াল নাসিম, বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্প (২য় পর্যায়) ইউএনডিপি সিলেট প্রকল্পের জেলা সমন্বয়কারী এনামুল হক, এভিসিভি-২ ব্লাস্ট সিলেট, বিয়ানীবাজার উপজেলা সমন্বয়কারী শওকত হাসান প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত