সোমবার, , ১০ ডিসেম্বর ২০১৮ ইং

গোয়াইনঘাট প্রতিনিধি

০৬ ডিসেম্বর, ২০১৮ ২১:৪৭

তামাবিলে বিজিবির হামলায় ৫ কাস্টমস কর্মকর্তা আহত

যাত্রী তল্লাশি নিয়ে বিরোধ:

সিলেটের তামাবিল স্থল বন্দরে ভারতে গমন ও বহির্গমন যাত্রীদের ব্যাগ তল্লাশিকে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও কাস্টমস কর্মকর্তাদের মাঝে সৃষ্ট বিরোধের পর হামলায় ৫ জন আহত হয়েছে।

বৃহস্পতিবার বিকেল থেকে বিজিবি ও কাস্টমস কর্মকর্তাদের বিরোধ কেন্দ্র করে উভয় পক্ষের মাঝে উত্তেজনা দেখা দেয়। একপর্যায়ে বিজিবি সদস্যরা হামলা চালায় বলে অভিযোগ করেছেন কাস্টমস কর্মকর্তারা।

কাস্টমস ও বিজিবি সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বিকেলে সিলেটের রাগীব রাবেয়া মেডিকেল কলেজের শিক্ষার্থী ও ভারতীয় নাগরিক রোপেন, রবার্ট থারংসি ও মতি সরণ নামক তিনজন তামাবিল ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশে আসেন। এ সময় তামাবিল জিরো পয়েন্টে বিজিবির চেকপোস্টে দায়িত্বরত সদস্যরা তাদেরকে তল্লাশী করতে যায়। এতে কাস্টমস কর্তৃপক্ষ বাঁধা দেয়। ইমিগ্রেশন দিয়ে গমন ও বহির্গমনকারী যাত্রীদের ব্যাগ শুধু কাস্টমস কর্তৃপক্ষই তল্লাশি করতে পারে বলে এসময় বিজিবি সদস্যদের জানান কাস্টমস সদস্যরা।।

এ নিয়ে তামাবিল কাস্টমস কর্মকর্তাদের সাথে বিজিবি সদস্যদের বাকবিতান্ডার সৃষ্টি হয়। এক পর্যায়ে বিজিবি সদস্যরা জোরপূর্বক ভারতীয় ওই তিন যাত্রীর ব্যাগ তল্লাশি করে তাদের কাছ থেকে তিন বোতল মদ পায়।

এ সময় বিজিবি ও কাস্টমস এই দু'পক্ষের মাঝে বিরোধ দেখা দেয়। সৃষ্ট বিরোধ নিয়ে সন্ধ্যা রপর উভয় পক্ষের মাঝে উত্তেজনা বিরাজ করে।

কাস্টমস কর্মকর্তাদের অভিযোগ, উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপে এই বিরোধ নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হলেও সন্ধ্যার পর বিজিবির সদস্যরা কাস্টমস কর্মকর্তাদের উপর হামলা চালায়। হামলায় কাস্টমস কর্তৃপক্ষের ৫ জন আহত হন।
 
আহতরা হলেন, সহকারী রাজস্ব কর্মকর্তা তুহিন চৌধুরী, মোস্তাফিজুর রহমান, গাড়ি চালক রাকিব উদ্দিন, বিশ্বজিত ও সজল কান্তি।

আহতদের মধ্যে সহকারী রাজস্ব কর্মকর্তা তুহিন ও মুস্তাফিজকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকী আহতদের স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে তামাবিল স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা শিপন কুমার দাস জানান, বহির্গমনকারী যাত্রীদের ব্যাগ কাস্টমস কর্তৃপক্ষের লোকজনরাই তল্লাশি করবে। বিজিবির কাছে কোন তথ্য থাকলে আমাদের অবগত করে তল্লাশি করতে পারেন। কিন্তু তারা একাই তল্লাশি করেছেন। এ নিয়ে মতবিরোধ সৃষ্টি হয়। এক পর্যায়ে বিজিবির সদস্যরা অস্ত্র সজ্জিত হয়ে আমাদের উপর হামলা চালায়। হামলায় আমাদের ৬জন আহত হয়েছে।

তবে কোন ধরনে হামলার ঘটনা ঘটেনি বলে জানিয়াছেন তামাবিল ক্যাম্পের সুবেদার আব্দুর রহিম। সামন্য ভুল বুঝাবুঝি হয়েছিল পরে শেষে হয়ে গেছে। আহত বিষয়টি কাস্টমস কর্মকর্তাদের সাজানো নাটক বলে জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে বিজিবি'র সিলেট সদর দপ্তরের অতরিক্তি পরিচালক মেজর মোজাম্মেল হকের সাথে যোগাযোগ করা হলে তিনি ব্যস্ত আছেন জানিয়ে, এ ব্যাপারে পরে কথা বলবেন বলে জানান।

আপনার মন্তব্য

আলোচিত