নিজস্ব প্রতিবেদক

১৬ ডিসেম্বর, ২০১৮ ১১:৫৬

শহীদ মিনারমুখী মানুষের ঢল

সিলেটে পালিত হচ্ছে মহান বিজয় দিবস

সূর্য তখনও পুরোপুরি উদিত হয়নি। উঁকিঝুঁকি করছে। তখন থেকেই সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে শুরু করেছেন সাধারণ মানুষ। কেউ আসছেন একা, কেউবা সদলবলে। কারো হাতে ফুল, কারো মুখে আবার দেশের। আসছেন শিশু, নারী, বৃদ্ধ- সকলে।

আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। একাক্তরের এই দিনে আত্মসমর্পন করেছিলো পাক হানাদার বাহিনী। বিজয় অর্জন করে বাংলাদেশ।

গৌরব আর অহংকাররের এই দিনটিতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভিড় করেন অসংখ্য মানুষ। বেলা বাড়ার সাথে সা্থে বাড়তে থাকে ভিড়। আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনসহ নানা শ্রেণী পেশার মানুষ।

ক'দিন পরেই জাতীয় নির্বাচন। এই নির্বাচনের প্রার্থীরাও এসেছিলেন শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনে। সিলেট-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. একে আব্দুল মোমেন, সিলেট-৩ আসনের মাহমুদ উস সামাদ কয়েসসহ বিভিন্ন দলের প্রার্থীরা জড়ো হন এখানে।

এবার বিজয়ের মাসে অনুষ্ঠিত হবে জাতীয় নির্বাচন। এই নির্বাচনে যুদ্ধাপরাধীদের বর্জন করার দাবিও উঠেছে বিজয় দিবসের অনুষ্ঠান থেকে।

সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের ব্যবস্থাপনায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়। সেখানে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করেছে রেডক্রিসেন্ট সোসাইটি। এছাড়া ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের আয়োজনে চলছে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী। বিকেলে শহীদ মিনারের মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিলেট।

সিলেট জেলা স্টেডিয়ামে বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজন করা হয় বিশেষ প্যারেডের। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

এছাড়া বিভিন্ন সরকারী বেসরকারি প্রতিষ্ঠান, সব শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন আলাদাভাবে পালন করছে বিজয় দিবস।

আপনার মন্তব্য

আলোচিত