সহিবুর রহমান, হবিগঞ্জ

০৭ জানুয়ারি, ২০১৯ ২২:০৯

হবিগঞ্জে খোয়াই নদী থেকে বালু উত্তোলন, হুমকিতে তিনটি ব্রিজ

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে বার বার পদক্ষেপ নিয়েও খোয়াই নদী থেকে বালু উত্তোলন বন্ধ করা যাচ্ছে না। দিন-দুপুরে প্রকাশ্যে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে চলছে বালু উত্তোলনের মহোৎসব। এমনকি ব্রিজের গোঁড়া থেকেও বালু উত্তোলন করা হচ্ছে। ফলে হুমকিতে রয়েছে ঢাকা-সিলেট রোডের একটি রেল ব্রিজসহ ৩টি ব্রিজ।

জানা যায়, বেশ কয়েক বছর ধরেই জেলার শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ এলাকায় খোয়াই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে প্রভাবশালী একটি চক্র। চক্রটি প্রভাবশালী হওয়ায় এলাকার কোন মানুষ এর প্রতিবাদ করতে সাহস পান না। এছাড়াও অবৈধ ড্রেজার মেশিন দিয়ে নিয়ম নীতির তোয়াক্কা না করেই বালু উত্তোলন করে আসছে বালুখেঁকোরা। অনেক সময় প্রশাসন অভিযান চালিয়ে জেলা জরিমানা করলে পুনরায় শুরু করে তারা বালু উত্তোলন।

এদিকে, ব্রিজের গোঁড়া থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে ঢাকা-সিলেট লাইনের একটি রেল ব্রিজসহ তিনটি ব্রিজই হুমকির মুখে পড়েছে। ব্রিজের গোঁড়া থেকে মাটি-বালু সরে গিয়ে দূর্বল হয়ে পড়েছে ব্রিজ তিনটি। যে কোন সময় ব্রিজ তিনটিতে ধস দেখা দিতে পারে বলেও আশঙ্কা করছেন এলাকাবাসী।

জানা গেছে, বছর দেড়েক আগে শায়েস্তাগঞ্জ রেলওয়ে প্রকৌশল বিভাগের লোকজনের উপস্থিতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ব্রিজের গোঁড়া থেকে বালু উত্তোলনের অভিযোগে ময়না মিয়া নামে এক বালু উত্তোলনকারীকে অর্থদণ্ড করা হয়। একই সাখে তার ড্রেজার মেশিন জব্দও করা হয়। এরপর কিছুদিন বালু উত্তোলন বন্ধ থাকলেও কয়েকদিন পর আবার ময়না মিয়া ও তার ছেলের নেতৃত্বে স্থানীয় জিআরপির এক দারোগাকে ম্যানেজ করে রেল ব্রিজ সংলগ্ন স্থান থেকে বালু উত্তোলন শুরু করে।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছু কয়েকজন এলাকাবাসী বলেন, "নিয়মিত ব্রিজর গোঁড়া থেকে বালু উত্তোলন করা হচ্ছে। প্রসাশনের লোকজনের বাধাই তারা (বালি উত্তোলনকারীরা) শুনেন না। আমরা কোন প্রতিবাদ করলে আমাদের সাথে মারপিট করে। প্রশাসনের লোকজনরা তাদের বাধা দিতে আসলে বালি ব্যবসায়ীরা অনেক সময় তাদেরকেও লাঞ্ছিত করে। তাই তারা ইজ্জতের ভয়ে কিছু করার সাহস পান না।"

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম ফেরদৌস ইসলাম বলেন, "এটি একটি নবগঠিত উপজেলা। এখনও এর পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হয়নি। প্রশাসনিক কাজ করতে গিয়ে বাহিরে নজর রাখা এই মূহুর্তে সম্ভব হচ্ছে না। তারপরও বিষয়টি যখন শুনেছি, আমি খোঁজ নিয়ে ব্যবস্থা নেব।"

আপনার মন্তব্য

আলোচিত