ছদরুল আমিন, ছাতক

১৪ জানুয়ারি, ২০১৯ ২২:২১

নিজস্ব জায়গায় হচ্ছে ইউনিয়ন পরিষদের ভবন নির্মাণ

ছাতক সদর ইউনিয়নের ভবন নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। ১কোটি ২৯ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে আধুনিক ইউনিয়ন কমপ্লেক্স ভবন। পরাধীনতার শৃঙ্খল ছিঁড়ে চলতি বছরের শেষের দিকে নিজস্ব ভবনে উঠবে সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়। ছাতক-আন্ধারীগাঁও-সুনামগঞ্জ সড়কের মাছুকালী নামক স্থানে এ ভবনের কাজ চলছে।

সদর ইউনিয়নের মল্লিকপুর গ্রামের বাসিন্দা ছাদ মিয়ার দানকৃত মাছুখালী সড়ক সংলগ্ন এলাকায় ৫০ শতক ভূমির উপর নির্মিত হচ্ছে ইউনিয়ন পরিষদ ভবন।

জানা যায়, জন্মলগ্ন থেকেই ছাতক ইউনিয়ন পরিষদ কার্যালয় শহরের বাগবাড়ী এলাকার বাগবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন একটি ভবনে পরিচালিত হয়ে আসছে। পৌরসভা প্রতিষ্ঠার পর ছাতক সদর ইউনিয়নের মানচিত্র পাল্টে গেলেও ইউনিয়ন পরিষদ কার্যালয়ের অবস্থান অপরিবর্তিত থেকে যায়। পৌরসভার অভ্যন্তরে অবস্থিত এ কার্যালয়েই দেড় যুগেরও বেশী চলতে থাকে পরিষদের কার্যক্রম। ভূমিসহ বিভিন্ন জটিলতার কারণে নিজ এলাকায় ইউনিয়ন পরিষদ কার্যালয় না হওয়ায় পৌরসভার অভ্যন্তরস্থ পুরাতন এ ভবনেই অফিসিয়াল কার্যক্রম চালাতে হয়েছে চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের।

একইভাবে পৌরসভার সীমানা নির্ধারণের সময় নোয়ারাই ইউনিয়ন পরিষদ কার্যালয় পৌরসভার অভ্যন্তরে পড়ে যায়। ফলে পৌরসভা কার্যালয় ও ছাতক সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের অবস্থান হয় পাশাপাশি। বিষয়টি অনাকাঙ্ক্ষিত হলেও সত্য, দীর্ঘ প্রায় দেড়যুগ পৌরসভা, ছাতক সদর ও নোয়ারাই ইউনিয়ন পরিষদ কার্যালয়সহ একই এলাকায় পরিচালিত হতে থাকে স্থানীয় সরকারের তিনটি কার্যালয়। দীর্ঘদিন কার্যক্রমের পর অবশেষে ছাতক সদর ও নোয়ারাই ইউনিয়ন পরিষদ কার্যালয়ের জন্য স্ব স্ব এলাকায় নির্মিত হচ্ছে পৃথক আধুনিক ইউনিয়ন কমপ্লেক্স ভবন।

নোয়ারাই ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ কাজ ইতোমধ্যেই শেষ হলেও ছাতক সদর ইউনিয়ন পরিষদের নির্মাণ কাজ এগুচ্ছে দ্রুতগতিতে।

রোববার সকালে ভবনের নির্মাণ কাজ পরিদর্শনে গিয়ে ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম ইউনিয়ন কমপ্লেক্স ভবন নির্মাণে বরাদ্দ দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, দীর্ঘদিন পর হলেও ছাতক সদর ইউনিয়ন পরিষদ নিজস্ব স্বকীয়তা লাভ করতে যাচ্ছে। চলতি বছরের শেষের দিকে নিজস্ব কার্যালয়ে পরিষদের কার্যক্রম পরিচালনা করতে পারবেন বলে তিনি আশাবাদী। তখন ইউনিয়নবাসীকে আর কয়েক কিলোমিটার দূরত্ব অতিক্রম করে ছাতক শহরে এসে ইউনিয়ন পরিষদের সেবা নিতে হবে না। ভবনের জন্য ভূমি দান করায় মল্লিকপুর গ্রামের ছাদ মিয়া ও তার পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

এসময় উপজেলা প্রকৌশলী আবুল মনসুর মিয়া, সাবেক চেয়ারম্যান ছালিক মিয়া, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নুরুল ইসলামসহ ইউনিয়ন পরিষদের নির্বাচিত সদস্য-সদস্যা, উপজেলা প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত